১৩ আগস্ট ২০২২
`

হায়দরাবাদের নাম পরিবর্তনের বিতর্ক উসকে দিলেন মোদি

-

ভারতের ক্ষমতাসীন দল বিজেপির জাতীয় কর্মসমিতির বৈঠকে হায়দরাবাদকে ভাগ্যনগর নামে ডাকলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার এই বক্তব্য শহরটির নাম বদল নিয়ে বিতর্ক নতুন করে উসকে দিয়েছে। রোববার সারা ভারত থেকে আসা বিজেপি কর্মীদের সামনে মোদি হায়দরাবাদকে ভাগ্যনগর বলে সম্বোধন করেন।
প্রধানমন্ত্রী দাবি করেন, ভাগ্যনগরই সেই জায়গা যেখানে সর্দার বল্লভভাই প্যাটেল ‘এক ভারত’ কথাটি প্রথম ব্যবহার করেছিলেন। প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বিজেপি নেতা তথা সাবেক কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেন, ‘প্রধানমন্ত্রী মোদি বলেন হায়দরাবাদই ভাগ্যনগর, আমাদের সবার কাছেই যার প্রভূত তাৎপর্য। সর্দার বল্লভভাই প্যাটেল ঐক্যবদ্ধ ভারতের যে ভিত্তি স্থাপন করেছিলেন, বিজেপির দায়িত্ব তাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া।
আরএসএস ও বিজেপির বিভিন্ন সারির নেতারা হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর করার দাবি তুলছেন দীর্ঘ দিন ধরে। এ বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গয়ালকে প্রশ্ন করা হলে তিনি জবাব দেন, ‘বিজেপি যখন এই রাজ্যে ক্ষমতায় আসবে, তখন মুখ্যমন্ত্রী মন্ত্রিসভার সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন।’ ২০২০-তে হায়দরাবাদ পৌরসভার ভোটে প্রচার করতে সেখানে গিয়েছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ। প্রচারে তিনি হায়দরাবাদকে ভাগ্যনগরে পরিণত করতে মানুষকে বিজেপিকে ভোট দেয়ার আহ্বান জানিয়েছিলেন।

 


আরো সংবাদ


premium cement