২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
নতুন সংবিধানে কারাকালপাকস্তানের স্বায়ত্তশাসন মর্যাদার অবনমনের জের

উজবেকিস্তানে সরকারবিরোধী বিক্ষোভে নিহত ১৮ আহত ২৪৩

-

উজবেকিস্তানের স্বায়ত্তশাসিত অঞ্চল কারাকালপাকস্তানে সরকারবিরোধী বিক্ষোভে এখন পর্যন্ত ১৮ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরো ২৪৩ জন। সরকার প্রস্তাবিত নতুন সংবিধানে কারাকালপাকস্তানের স্বায়ত্তশাসনের মর্যাদার অবনমন ঘটার প্রতিবাদে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে। বিক্ষোভ থামাতে এরইমধ্যে ওই এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। বিক্ষোভ দমাতে গত শুক্রবার ৫১৬ বিক্ষোভকারীকে আটক করেছে আইনশৃঙ্খলাবাহিনী। তবে এরমধ্যে অনেককে ছেড়ে দেয়ার দাবি করেছে কর্তৃপক্ষ। উল্লেখ্য, উজবেকিস্তানের কর্তৃপক্ষ শনিবার জানায় যে, দেশটির কারাকালপাকস্তান স্বায়ত্তশাসিত প্রজাতন্ত্রে এক বিরল গণবিক্ষোভের ঘটনা ঘটেছে। স্বায়ত্তশাসিত অঞ্চলটির মর্যাদা পরিবর্তন করে সংবিধান সংশোধনের এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এমন বিক্ষোভের ঘটনা ঘটে।
কারাকালপাকস্তান উজবেকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত। সেখানকার বাসিন্দারা কারাকালপাক নামে পরিচিত। কারাকালপাক হলো এক স্বতন্ত্র জাতিগত সংখ্যালঘু গোষ্ঠী, যাদের নিজস্ব ভাষা রয়েছে। উজবেকিস্তানের বর্তমান সংবিধানে অঞ্চলটিকে উজবেকিস্তানের অভ্যন্তরীণ একটি সার্বভৌম প্রজাতন্ত্র হিসেবে আখ্যায়িত করা হয়েছে, যাদের গণভোট অনুষ্ঠানের মাধ্যমে উজবেকিস্তান থেকে পৃথক হওয়ার অধিকার রয়েছে। সংবিধানের সংশোধিত সংস্করণে কারাকালপাকস্তানকে আর সার্বভৌম হিসেবে বিবেচনা করা হবে না।

 

 


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল