২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কারাকালপাকস্তানে নজিরবিহীন বিক্ষোভ জরুরি অবস্থা জারি

-

নজিরবিহীন বিক্ষোভ ও প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে উজবেকিস্তানের স্বায়ত্তশাসিত অঞ্চল কারাকালপাকস্তান। অঞ্চলটিতে এক মাসব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেছে উজবেকিস্তান সরকার। চলতি মাসে একটি প্রস্তাবিত সাংবিধানিক পরিবর্তন নিয়ে এই অঞ্চলে বড় ধরনের বিক্ষোভ শুরু হয়। শনিবার প্রেসিডেন্ট শাভকাত মির্জিওয়েভ ডিক্রি জারি করে জরুরি অবস্থার ঘোষণা দেন।
প্রস্তাবিত সাংবিধানিক পরিবর্তন নিয়ে জনগণের ভয় ছিল, হয়তো কারাকালপাকস্তানের স্বায়ত্তশাসন কেড়ে নেয়া হবে। এজন্য তারা নজিরবিহীন বিক্ষোভ প্রদর্শন করেন। বিক্ষোভের প্রতিক্রিয়ায় প্রস্তাবিত পরিবর্তনটি পরে বাতিল করা হয়। প্রেসিডেন্টের প্রেস সেক্রেটারি শেরজোদ আসাদভ টেলিগ্রামে লিখেছেন, কারাকালপাকস্তান প্রজাতন্ত্রে জরুরি অবস্থা চলবে ৩ জুন থেকে আগামী ২ আগস্ট মধ্যরাত পর্যন্ত। এই অঞ্চলে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করা, অধিকার ও স্বাধীনতা রক্ষা করা এবং আইনশৃঙ্খলা পুনরুদ্ধার করতে এই জরুরি অবস্থা জারি করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু সিদ্ধিরগঞ্জে দেশীয় অস্ত্রসহ ৩ ডাকাত গ্রেফতার

সকল