২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ফিনল্যান্ড-সুইডেনের সাথে সমঝোতা কূটনৈতিক বিজয় : এরদোগান

-

ফিনল্যান্ড ও সুইডেনের সাথে ঐতিহাসিক সমঝোতা তুরস্কের জন্য একটি ‘কূটনৈতিক বিজয়’ হিসেবে উল্লেখ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান। গত বৃহস্পতিবার মাদ্রিদে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আঙ্কারা সমঝোতায় সম্মত হওয়া পয়েন্টগুলোর বাস্তবায়ন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবে এবং সে অনুযায়ী পদক্ষেপ নেবে। ন্যাটোর দুই দিনব্যাপী শীর্ষ সম্মেলন মাদ্রিদে বৃহস্পতিবার শেষ হয়েছে।
তুর্কি প্রেসিডেন্ট বলেন, তুরস্ক সমঝোতা চুক্তিটিকে থ‘সংবেদনশীলতার বোঝাপড়া’ হিসেবে দেখছে। একটি বৃহৎ প্রক্রিয়ার ‘শুরু’ বলে অভিহিত করেছেন তিনি। তিন দেশের নেতাদের মধ্যে আলোচনার পর স্বাক্ষরিত চুক্তি আনুষ্ঠানিকভাবে ফিনল্যান্ড এবং সুইডেনকে ন্যাটোয় যোগ দেয়ার পথ খুলে দিয়েছে।
দুই দেশ তুরস্কের সন্ত্রাসবাদের উদ্বেগ মোকাবেলা করার এবং আঙ্কারার ওপর থেকে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এরদোগান জানান, ফিনল্যান্ড ও সুইডেন তথ্যবিনিময়, সন্ত্রাসী প্রত্যর্পণ এবং সাধারণভাবে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই সম্পর্কিত বিষয়ে তুরস্কের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে। সুইডেন ৭৩ জন সন্ত্রাসীকে তুরস্কে হস্তান্তর করার প্রতিশ্রুতি দিয়েছে।
ন্যাটোর সন্ত্রাসবিরোধী প্রচেষ্টা সম্পর্কে এরদোগান বলেন, জোটের জন্য সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করার দৃঢ় সঙ্কল্প দেখানো গুরুত্বপূর্ণ। বিষয়টি কেবল কাগজে কলমে হওয়া উচিত নয়। ইউক্রেন যুদ্ধের বিষয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, ন্যাটো কিয়েভকে ‘সম্পূর্ণ সমর্থন করে’। তবে অবশ্যই শান্তির দৃষ্টিভঙ্গি দেখাতে হবে এবং যত তাড়াতাড়ি সম্ভব যুদ্ধ বন্ধ করার চেষ্টা করতে হবে।
আঙ্কারার কাছে এফ-১৬ যুদ্ধবিমানের সম্ভাব্য বিক্রির বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের মন্তব্য সম্পর্কে জানতে চান সাংবাদিকরা। জবাবে এরদোগান বলেন, একটি তুর্কি প্রতিনিধিদল শিগগির মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন এবং এফ-১৬ পেতে কংগ্রেসে রিপাবলিকানদের সমর্থন জোগাড় করবেন।

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল