২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইসরাইলে ভেঙে দেয়া হলো পার্লামেন্ট, নভেম্বরে নির্বাচন

আগামী নির্বাচনে লড়বেন না বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট
অধিবেশনের ফাঁকে ইয়াইর লাপিদের সাথে আলাপ করছেন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট : এএফপি -

ইসরাইলে আবারো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নিয়ে চার বছরের মধ্যে পঞ্চমবারের মতো সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটিতে। এরই মধ্যে বৃহস্পতিবার ইসরাইলের পার্লামেন্ট ভেঙে দেয়া হয়েছে। পার্লামেন্ট ভেঙে দেয়ার বিষয়ে এ দিন ভোট। এতে বেশির ভাগ এমপি পার্লামেন্ট ভেঙে দেয়ার পক্ষে ভোট দেন। সর্বশেষ যে জোট গঠিত হয়েছিল, তাতে ফাটল ধরায় এই পথে হাঁটল বর্তমান ইসরাইল সরকার। দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের অধীন নির্বাচন অনুষ্ঠিত হবে না।
নির্বাচন অনুষ্ঠিত হবে তার জোটসঙ্গী ইয়াইর লাপিদের অধীন। আজ শুক্রবার তিনি ইসরাইলের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হিসেবে দায়িত্বগ্রহণ করবেন। কারণ জোটের শর্ত অনুসারে, সরকারের পূর্ণাঙ্গ মেয়াদের অর্ধেক সময় বেনেট ও অর্ধেক সময় লাপিদ প্রধানমন্ত্রী থাকবেন। এ দিকে জোট ভেঙে যাওয়ায় খানিকটা উচ্ছ্বাস প্রকাশ করেছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেছেন, আসছে নির্বাচনের মধ্য দিয়ে আবারো ক্ষমতায় ফিরবেন তিনি।
নির্বাচনে লড়বেন না বেনেট
ইসরাইলের আগামী জাতীয় নির্বাচনে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নাফতালি বেনেট প্রতিদ্বন্দ্বিতা করছেন না। বেনেটের মুখপাত্র এ কথা জানিয়েছেন। ইসরাইলি প্রধানমন্ত্রীর মুখপাত্র বলেন, নাফতালি বেনেট বুধবার তার ইয়ামিনা পার্টির আইনপ্রণেতাদের জানিয়ে দিয়েছেন, তার ইচ্ছা আগামী নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন না।
গত বছর বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের ক্ষমতার অবসান ঘটিয়ে ক্ষমতায় আসে নাফতালি বেনেটের জোট সরকার। কিন্তু এক বছরের মাথায় এ জোটে ভাঙন ধরেছে। তাই গত সপ্তাহে নাফতালি বেনেটের সরকার সংসদ ভেঙে দেয়ার ঘোষণা দেয়। কিন্তু বিরোধী আইনপ্রণেতাদের বাধার মুখে এ উদ্যোগ নস্যাৎ হয়ে যায়।
বেনেট বলেছেন, ‘আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ইচ্ছা নেই। তবে আমি এ দেশের একজন একনিষ্ঠ সৈনিক হিসেবে থাকব।’ বেনেট বলেছেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে আমি সব নাগরিকের যত্ন নেয়ার চেষ্টা করেছি। আমরা এই এক বছরে প্রমাণ করেছি যে, সব ভিন্ন মতের মানুষ একসাথে কাজ করতে পারে।’

 


আরো সংবাদ



premium cement