২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

প্যারিসে হামলার একমাত্র জীবিত আসামি সালাহর যাবজ্জীবন

-

আলোচিত প্যারিস হামলার একমাত্র জীবিত আসামি সালাহ আবদেসলাম সন্ত্রাসবাদ ও হত্যার অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। ফ্রান্সে একটি আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন। প্রায় সাত বছর আগে ২০১৫ সালে প্যারিসে পরিকল্পিতভাবে ভয়াবহ বন্দুক ও বোমা হামলা চালিয়ে ১৩০ জনকে হত্যার দায়ে সালাহ ছাড়াও আরো ২০ ব্যক্তিকে দোষী সাব্যস্ত করেছেন ফ্রান্সের একটি আদালত। যে দল হামলাটি চালিয়েছিল তাদের একমাত্র জীবিত সদস্য বেলজিয়ামে জন্ম নেয়া ফ্রান্সের নাগরিক আবদেসালামকে (৩২)। এর আগে ফ্রান্সে মাত্র চারবার এ ধরনের দণ্ড দেয়া হয়েছে ।
২০১৫ সালের ১৩ নভেম্বর প্যারিসের বাতাক্ল মিউজিক হল, ছয়টি বার ও রেস্তোরাঁ এবং স্তাদ দে ফঁস স্টেডিয়ামের পরিসীমা দীর্ঘ সময় ধরে চলা হামলার লক্ষ্যস্থল ছিল। বিচারের শুরুতে আদালতে আবদেসালাম বলেছিলেন, তিনি জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একজন ‘সৈন্য’; আইএস এ হামলার দায় স্বীকার করেছিল।
পরে সে ক্ষতিগ্রস্তদের কাছে ক্ষমা প্রার্থনা করে এবং বিচার চলাকালে দাবি করে, একেবারে শেষ মুহূর্তে নিজের বিস্ফোরক ভেস্টে বিস্ফোরণ না ঘটানোর সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি; কিন্তু তদন্ত ও শুনানির ভিত্তিতে রায়ে অন্য কথা বলেছে আদালত। আদালতের বিবেচনায় বিস্ফোরক ভেস্টটি কাজ করেনি। তবে গুরুতর অভিযোগ নেই এমন একজন শুধু সন্ত্রাসবাদের অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল