২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

২০ বছর পর কারামুক্ত জাপানের রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা

মুক্তির পর রেড আর্মির ফুসাকো শিজেনেবুকে শুভেচ্ছা জানাচ্ছেন সহকর্মীরা : ইন্টারনেট -

১৯৭৪ সালে ফরাসি দূতাবাস অবরুদ্ধ করার অভিযোগে জাপানের উগ্র গোষ্ঠী রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা ফুসাকো শিজেনেবুকে সাজা দেয়া হয়। দীর্ঘ ২০ বছর কারাবাসের পর স্থানীয় সময় গতকাল শনিবার তিনি মুক্ত হলেন। ২০০০ সালে জাপানের ওসাকা শহর থেকে গ্রেফতার হওয়ার আগে কয়েক দশক আত্মগোপনে ছিলেন ৭৬ বছর বয়সি ফুসাকো শিজেনেবু। জাপানে একসময় ত্রাস সৃষ্টিকারী ফুসাকো শিজেনেবুর রেড আর্মি বড় বড় সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্বজুড়ে সমাজতান্ত্রিক বিপ্লব ছড়িয়ে দেয়ার চেষ্টা করেছিল।
ইসরাইলের একটি বিমানবন্দরে প্রাণঘাতী একটি হামলা করা ছাড়াও মানুষকে জিম্মি ও অপহরণের একাধিক ঘটনার সাথে জড়িত ছিল ফুসাকোর রেড আর্মি। ১৯৭৪ সালে নেদারল্যান্ডসের হেগে ফরাসি দূতাবাসে হামলার দায়ে কারাদণ্ড হয় শিজেনেবুর। রেড আর্মির তিন সশস্ত্র যোদ্ধা ১০০ ঘণ্টা ফ্রান্সের রাষ্ট্রদূত ও আরো কয়েকজনকে জিম্মি করে রেখেছিলেন। ফ্রান্স রেড আর্মির এক সদস্যকে মুক্ত করে দেয়ার পর গোষ্ঠীটি সিরিয়ায় চলে যাওয়ার মাধ্যমে এই জিম্মিদশার অবসান ঘটে। হামলায় অংশ না নিলেও ২০০৬ সালে জাপানের একটি আদালত হামলা সমন্বয়কারী হিসেবে অভিযুক্ত করে ও তাতে জড়িত থাকার অভিযোগে শিজেনেবুকে ২০ বছরের কারাদণ্ড দেন। রায়ের পাঁচ বছর আগেই বিচার চলাকালে তিনি রেড আর্মি বিলুপ্ত ঘোষণা করে আইনের মধ্যে থেকে নতুন করে লড়াই শুরুর ঘোষণা দেন।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল