০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

২০ বছর পর কারামুক্ত জাপানের রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা

মুক্তির পর রেড আর্মির ফুসাকো শিজেনেবুকে শুভেচ্ছা জানাচ্ছেন সহকর্মীরা : ইন্টারনেট -

১৯৭৪ সালে ফরাসি দূতাবাস অবরুদ্ধ করার অভিযোগে জাপানের উগ্র গোষ্ঠী রেড আর্মির সহ-প্রতিষ্ঠাতা ফুসাকো শিজেনেবুকে সাজা দেয়া হয়। দীর্ঘ ২০ বছর কারাবাসের পর স্থানীয় সময় গতকাল শনিবার তিনি মুক্ত হলেন। ২০০০ সালে জাপানের ওসাকা শহর থেকে গ্রেফতার হওয়ার আগে কয়েক দশক আত্মগোপনে ছিলেন ৭৬ বছর বয়সি ফুসাকো শিজেনেবু। জাপানে একসময় ত্রাস সৃষ্টিকারী ফুসাকো শিজেনেবুর রেড আর্মি বড় বড় সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে বিশ্বজুড়ে সমাজতান্ত্রিক বিপ্লব ছড়িয়ে দেয়ার চেষ্টা করেছিল।
ইসরাইলের একটি বিমানবন্দরে প্রাণঘাতী একটি হামলা করা ছাড়াও মানুষকে জিম্মি ও অপহরণের একাধিক ঘটনার সাথে জড়িত ছিল ফুসাকোর রেড আর্মি। ১৯৭৪ সালে নেদারল্যান্ডসের হেগে ফরাসি দূতাবাসে হামলার দায়ে কারাদণ্ড হয় শিজেনেবুর। রেড আর্মির তিন সশস্ত্র যোদ্ধা ১০০ ঘণ্টা ফ্রান্সের রাষ্ট্রদূত ও আরো কয়েকজনকে জিম্মি করে রেখেছিলেন। ফ্রান্স রেড আর্মির এক সদস্যকে মুক্ত করে দেয়ার পর গোষ্ঠীটি সিরিয়ায় চলে যাওয়ার মাধ্যমে এই জিম্মিদশার অবসান ঘটে। হামলায় অংশ না নিলেও ২০০৬ সালে জাপানের একটি আদালত হামলা সমন্বয়কারী হিসেবে অভিযুক্ত করে ও তাতে জড়িত থাকার অভিযোগে শিজেনেবুকে ২০ বছরের কারাদণ্ড দেন। রায়ের পাঁচ বছর আগেই বিচার চলাকালে তিনি রেড আর্মি বিলুপ্ত ঘোষণা করে আইনের মধ্যে থেকে নতুন করে লড়াই শুরুর ঘোষণা দেন।

 


আরো সংবাদ


premium cement
পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ফরিদপুর জেলা ছাত্রদল সভাপতির বিরুদ্ধে হত্যা মামলা চিকিৎসার জন্য আবার ব্যাংককে রওশন এরশাদ সিলেটে আবারো বাড়ছে পানি, অবনতি বন্যা পরিস্থিতির লঞ্চে মোটরসাইকেল ১০ দিনের জন্য নিষিদ্ধ ব্রিটেনে ক্ষমতাসীন দলের ভেতরে বিদ্রোহ, কতক্ষণ টিকে থাকতে পারবেন বরিস জনসন ঢাবি অধ্যাপক ড. মোর্শেদের রিট খারিজ করায় উদ্বেগ আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দল শিক্ষকদের ওপর হামলা মানে শিক্ষার ওপর হামলা : ইউনিসেফ মানিকনগরে উঠতি মাস্তানদের চাঁদাবাজিতে অতিষ্ঠ ক্ষুদ্র ব্যবসায়ীরা রেকর্ড রাজস্ব আদায়ে কর্মকর্তা ও কর্মচারীদের ভূরিভোজ করালেন মেয়র

সকল