০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

চীনকে ঠেকাতে সামুদ্রিক নজরদারির পরিকল্পনা কোয়াডের

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ এটি
-

প্রভাবশালী আঞ্চলিক জোট কোয়াডের নেতারা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি সামুদ্রিক নজরদারি পরিকল্পনা চালু করেছেন। এর মাধ্যমে তারা অঞ্চলের দেশগুলোকে সামুদ্রিক বিষয়ে ‘বাস্তব সুবিধা’ দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। বিশ্লেষকরা বলছেন, এটি চীনকে মোকাবেলা করার জন্য যুক্তরাষ্ট্র ও তার জোট মিত্রদের এখন পর্যন্ত নেয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
কোয়াড জোট বলছে, ইন্দো-প্যাসিফিক পার্টনারশিপ ফর মেরিটাইম ডোমেইন অ্যাওয়ারনেস (আইপিএমডিএ) নামে পরিকল্পনাটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো এবং ভারত মহাসাগরে অবৈধ মৎস্য শিকারসহ বেআইনি কার্যকলাপ চিহ্নিত করতে সহায়তা করবে। কোয়াড জাপান, যুক্তরাষ্ট্র, ভারত এবং অস্ট্রেলিয়ার সমন্বয়ে গঠিত একটি আঞ্চলিক অনানুষ্ঠানিক জোট।
কোয়াড জোট চীনের নাম না উল্লেখ করলেও নতুন এই উদ্যোগটির উদ্দেশ্য এ অঞ্চলের দেশগুলোর একান্ত অর্থনৈতিক অঞ্চলে চীনা নৌযানের অননুমোদিত মাছ ধরার পাশাপাশি দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ জলসীমায় চীনা মিলিশিয়াদের জাহাজের অনুপ্রবেশের দীর্ঘদিনের অভিযোগের সমাধান করা।
কোয়াড কর্তৃপক্ষ এই উদ্যোগের বিশদ বিবরণ দেয়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা ব্রিটেনের ফিন্যানশিয়াল টাইমস পত্রিকাকে বলেছেন, কোয়াড জোট ভারত-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে বিনামূল্যে সামুদ্রিক অঞ্চল বিষয়ক গোয়েন্দা তথ্য সরবরাহ করার জন্য স্যাটেলাইট-ট্র্যাকিং সেবায় অর্থায়ন করার পরিকল্পনা করেছে।

 


আরো সংবাদ


premium cement
পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদের জামিন নামঞ্জুর ফরিদপুর জেলা ছাত্রদল সভাপতির বিরুদ্ধে হত্যা মামলা চিকিৎসার জন্য আবার ব্যাংককে রওশন এরশাদ সিলেটে আবারো বাড়ছে পানি, অবনতি বন্যা পরিস্থিতির লঞ্চে মোটরসাইকেল ১০ দিনের জন্য নিষিদ্ধ ব্রিটেনে ক্ষমতাসীন দলের ভেতরে বিদ্রোহ, কতক্ষণ টিকে থাকতে পারবেন বরিস জনসন ঢাবি অধ্যাপক ড. মোর্শেদের রিট খারিজ করায় উদ্বেগ আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে বাংলাদেশ ‘এ’ দল শিক্ষকদের ওপর হামলা মানে শিক্ষার ওপর হামলা : ইউনিসেফ মানিকনগরে উঠতি মাস্তানদের চাঁদাবাজিতে অতিষ্ঠ ক্ষুদ্র ব্যবসায়ীরা রেকর্ড রাজস্ব আদায়ে কর্মকর্তা ও কর্মচারীদের ভূরিভোজ করালেন মেয়র

সকল