১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

চীনকে ঠেকাতে সামুদ্রিক নজরদারির পরিকল্পনা কোয়াডের

যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ এটি
-

প্রভাবশালী আঞ্চলিক জোট কোয়াডের নেতারা ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে একটি সামুদ্রিক নজরদারি পরিকল্পনা চালু করেছেন। এর মাধ্যমে তারা অঞ্চলের দেশগুলোকে সামুদ্রিক বিষয়ে ‘বাস্তব সুবিধা’ দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন। বিশ্লেষকরা বলছেন, এটি চীনকে মোকাবেলা করার জন্য যুক্তরাষ্ট্র ও তার জোট মিত্রদের এখন পর্যন্ত নেয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।
কোয়াড জোট বলছে, ইন্দো-প্যাসিফিক পার্টনারশিপ ফর মেরিটাইম ডোমেইন অ্যাওয়ারনেস (আইপিএমডিএ) নামে পরিকল্পনাটি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো এবং ভারত মহাসাগরে অবৈধ মৎস্য শিকারসহ বেআইনি কার্যকলাপ চিহ্নিত করতে সহায়তা করবে। কোয়াড জাপান, যুক্তরাষ্ট্র, ভারত এবং অস্ট্রেলিয়ার সমন্বয়ে গঠিত একটি আঞ্চলিক অনানুষ্ঠানিক জোট।
কোয়াড জোট চীনের নাম না উল্লেখ করলেও নতুন এই উদ্যোগটির উদ্দেশ্য এ অঞ্চলের দেশগুলোর একান্ত অর্থনৈতিক অঞ্চলে চীনা নৌযানের অননুমোদিত মাছ ধরার পাশাপাশি দক্ষিণ চীন সাগরের বিরোধপূর্ণ জলসীমায় চীনা মিলিশিয়াদের জাহাজের অনুপ্রবেশের দীর্ঘদিনের অভিযোগের সমাধান করা।
কোয়াড কর্তৃপক্ষ এই উদ্যোগের বিশদ বিবরণ দেয়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন মার্কিন কর্মকর্তা ব্রিটেনের ফিন্যানশিয়াল টাইমস পত্রিকাকে বলেছেন, কোয়াড জোট ভারত-প্রশান্ত মহাসাগরীয় দেশগুলোকে বিনামূল্যে সামুদ্রিক অঞ্চল বিষয়ক গোয়েন্দা তথ্য সরবরাহ করার জন্য স্যাটেলাইট-ট্র্যাকিং সেবায় অর্থায়ন করার পরিকল্পনা করেছে।

 


আরো সংবাদ



premium cement
দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় মেরিনা তাবাসসুম বিএনপি নেতারা সন্ত্রাসীদের সুরক্ষা দেয়ার অপচেষ্টা করছে : ওবায়দুল কাদের ট্রাকচাপায় নিহত ১৪ : তদন্ত কমিটি গঠন, চালক-হেলপার গ্রেফতার নেতানিয়াহুর একগুঁয়েমির কারণে মধ্যস্তকারীর ভূমিকা থেকে সরে যাবে কাতার! আফ্রিদির সাথে বিবাদের বিষয়ে কথা বললেন বাবর বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত

সকল