২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উত্তর কোরিয়ার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রস্তাবে ভেটো

এই প্রথম জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ নতুন নিষেধাজ্ঞার প্রশ্নে প্রকাশ্যে বিভক্তি
-

নতুন করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করায় উত্তর কোরিয়ার ওপর আরো নিষেধাজ্ঞা আরোপে জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের উত্থাপিত একটি প্রস্তাবে ভিটো দিয়েছে চীন ও রাশিয়া। পিয়ংইয়ংয়ের ওপর ২০০৬ সাল থেকে চাপ সৃষ্টি করতে শুরু করার পর বৃহস্পতিবারই প্রথম জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ নতুন নিষেধাজ্ঞার প্রশ্নে প্রকাশ্যে বিভক্ত হয়ে পড়ল।
নিরাপত্তা পরিষদের বাকি ১৩ সদস্য রাষ্ট্রের সবাই ওয়াশিংটনের উত্থাপিত খসড়া প্রস্তাবের পক্ষে ভোট দিলেও স্থায়ী সদস্যরাষ্ট্র চীন ও রাশিয়ার বিরোধিতায় প্রস্তাবটি খারিজ হয়ে যায়। এ খসড়ায় উত্তর কোরিয়ায় তেল ও তামাক রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করা হয়েছিল; দেশটির নেতা কিম জং উন একজন অবিরাম ধূমপায়ী। এতে হ্যাকিং গোষ্ঠী ল্যাজারাসকে কালো তালিকাভুক্ত করার কথাও বলা হয়েছিল; এই গোষ্ঠীটি উত্তর কোরিয়ার সাথে যুক্ত বলে অভিযোগ যুক্তরাষ্ট্রের।
বুধবার উত্তর কোরিয়া তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার একদিন পর নিরাপত্তা পরিষদে ওই নিষেধাজ্ঞার প্রস্তাব তুলেছিল যুক্তরাষ্ট্র।
মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার উত্তর-পূর্ব এশিয়া সফর শেষ করে দেশে ফিরে যাওয়ার পরদিন ক্ষেপণাস্ত্রগুলো ছোড়ে উত্তর কোরিয়া। এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে তাদের একটি বৃহত্তম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) আছে বলে ধারণা করা হচ্ছে। উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ওপর নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা আরোপ করা আছে। ওই নিষেধাজ্ঞা অমান্য করেই একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করে চলছে বিশ্বের সবচেয়ে নিঃসঙ্গ দেশটি।
চীন, রাশিয়ার বিরোধিতায় তাদের উত্থাপিত প্রস্তাব খারিজ হয়ে যাওয়ার পর জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড দিনটিকে ‘হতাশাজনক’ বলে অভিহিত করেন। এই পদক্ষেপে উত্তর কোরিয়া আরো সাহসী হয়ে উঠবে বলে মন্তব্য করেন তিনি।
তিনি জানান, ওয়াশিংটনের মূল্যায়ন অনুযায়ী চলতি বছর উত্তর কোরিয়া ছয়টি আইসিবিএম উৎক্ষেপণ করেছে এবং ‘একটি পারমাণবিক পরীক্ষা চালানোর জোর প্রস্তুতি নিচ্ছে’। পরিষদে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নিবেনজিয়া বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপ পুরোপুরি ‘অচল অবস্থা’ তৈরি করবে। চীনের রাষ্ট্রদূত ঝং চান বলেন, উত্তর কোরিয়া বিরুদ্ধে অতিরিক্ত নিষেধাজ্ঞা দিয়ে কোনো লাভ হবে না বরং আরো নেতিবাচক প্রভাব পড়বে ও সঙ্ঘাতের সম্ভাবনা বাড়বে।
গত ১৬ বছরেরও বেশি সময় ধরে নিরাপত্তা পরিষদ উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্র ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির তহবিল বন্ধে স্থির ও সর্বসম্মতভাবে একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে গেছে। পরিষদ সর্বশেষ ২০১৭ সালে পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরো কঠোর করেছিল। তারপর থেকে মানবিক বিবেচনায় দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করার জন্য চাপ দিচ্ছিল চীন ও রাশিয়া। বন্ধ দরজার পেছনে নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়াবিষয়ক নিষেধাজ্ঞা কমিটির অনেক সিদ্ধান্ত তাদের কারণে পিছিয়ে যাচ্ছিল, কিন্তু নতুন নিষেধাজ্ঞার প্রস্তাব নিয়ে বৃহস্পতিবার ভোটে প্রথমবারের মতো প্রকাশ্যে ওই ঐক্য ভাঙল। নতুন একটি নিয়ম অনুযায়ী নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্র- রাশিয়া, চীন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও ব্রিটেনের কেউ তাদের ভিটো ক্ষমতা প্রয়োগ করার পর জাতিসঙ্ঘের ১৯৩ সদস্য রাষ্ট্রের সাধারণ পরিষদকে বৈঠকে বসতে হয়। তাই এখন এ পরিষদ আগামী দুই সপ্তাহ উত্তর কোরিয়া নিয়ে আলোচনা করবে।

 


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল