২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাইডেনের এশিয়া সফর শেষ হতেই উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ

-

আবারো তিনটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এর মধ্যে একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) রয়েছে বলে মনে করা হচ্ছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাপান তথা এশিয়া সফর শেষ করার কয়েক ঘণ্টার মধ্যেই বুধবার সকালে এসব ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফ জানিয়েছে, উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান এলাকা থেকে এক ঘণ্টারও কম সময়ে এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। পিয়ংইয়ংয়ের এই আন্তর্জাতিক বিমানবন্দরটি সাম্প্রতিক সময়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষার কেন্দ্র হয়ে উঠেছে।
দক্ষিণ কোরিয়া বলছে, বুধবার উৎক্ষেপিত প্রথম ক্ষেপণাস্ত্রটি একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) বলে মনে হয়েছে। এ ছাড়া দ্বিতীয় ক্ষেপণাস্ত্রটি মাঝ-আকাশে ব্যর্থ হয়েছে বলে মনে হচ্ছে এবং তৃতীয় ক্ষেপণাস্ত্রটি ছিল স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (এসআরবিএম)। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর জয়েন্ট চিফস অব স্টাফের দফতর এক বিবৃতিতে বলেছে, স্থানীয় সময় বুধবার সকাল ৬টা থেকে ৭টার মধ্যে নিজের পূর্ব উপকূল লক্ষ্য করে পরপর এই তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে উত্তর কোরিয়া।
অন্য দিকে জাপানের প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, ‘উত্তর কোরিয়া থেকে ‘একটি’ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত হয়ে থাকতে পারে বলে প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।’ অবশ্য বুধবারের এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ নিয়ে পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে এখনো ঘোষণা দেয়া হয়নি। মূলত নিজের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বা পরীক্ষার খবর উত্তর কোরিয়া তাৎক্ষণিকভাবে খুব কমই প্রচার করে থাকে।

 


আরো সংবাদ



premium cement
প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন

সকল