০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

শ্রীলঙ্কায় জ্বালানির দাম রেকর্ড বৃদ্ধি

জনগণকে বাড়িতে থেকে কাজ করার পরামর্শ
-

নগদ অর্থ সঙ্কটে জর্জরিত শ্রীলঙ্কা মঙ্গলবার রেকর্ড উচ্চতায় জ্বালানি মূল্য বৃদ্ধি করেছে। স্বাধীনতার পর থেকে সবচেয়ে ভয়াবহ সঙ্কটে থাকা দেশটির ২২ মিলিয়ন জনগণের জন্য এই মূল্য বৃদ্ধি আরো কষ্টকর হয়ে উঠবে। নবনিযুক্ত জ্বালানি মন্ত্রী কাঞ্চনা ভিজেসকারা বলেছেন, ‘অর্থনৈতিক যুদ্ধকালীন মন্ত্রিসভা’ সোমবার রাষ্ট্রীয় মালিকানাধীন সিলন পেট্রোলিয়াম করপোরেশনের বিশাল লোকসান ঠেকাতে এই নতুন মূল্য হার অনুমোদন করেছে।
গতকাল মঙ্গলবার জ্বালানির দাম রেকর্ড পরিমাণ বাড়ানোর প্রেক্ষাপটে দেশটির বিদ্যুৎ ও জ্বালানিমন্ত্রী কাঞ্চনা বিজেসেকেরা এক টুইটার পোস্টে আভাস দিয়েছেন যে, দেশে জ্বালানির ব্যবহার কমাতে বাড়ি থেকে কাজ করাকে উৎসাহ দেবে শ্রীলঙ্কা সরকার। গণপরিবহনে ব্যবহৃত ডিজেলের মূল্য লিটারপ্রতি ২৮৯ রুপি থেকে ৪০০ রুপি করা হয়েছে, যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ৯৮ টাকা।
এতে ডিজেলের মূল্য ৩৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পেট্রলের লিটারপ্রতি মূল্য বাড়িয়ে ৩৩৮ রুপি থেকে ৪২০ রুপি করা হয়েছে, যা বাংলাদেশী ১০২ টাকার চেয়ে বেশি। গত ছয় মাসে ডিজেলের দাম ২৩০ শতাংশ এবং পেট্রলের দাম ১৩৭ শতাংশ বাড়ানো হয়েছে। উভয় জ্বালানির সরবরাহ কম, গাড়িচালকদের জ্বালানির জন্য দীর্ঘ লাইনে থাকতে হয়। কখনো কখনো পুরো দিন অপেক্ষা করতে হয়। চরম বৈদেশিক মুদ্রা সঙ্কটের কারণে জ্বালানি আমদানি ব্যাহত হওয়ার ব্যাপক জ্বালানি সঙ্কট দেখা দিয়েছে।

 


আরো সংবাদ


premium cement