০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

মাংকিপক্স নিয়ে ব্রিটিশ বিজ্ঞানীদের সতর্কতা

সমকামী ও উভকামী পুরুষের ক্ষেত্রে বেশি ছড়াচ্ছে এ রোগ : বিশ্ব স্বাস্থ্য সংস্থা
-

করোনা মহামারীর মধ্যেই ইউরোপে মাংকিপক্স ভাইরাসে শনাক্ত হচ্ছেন অনেকে। গত কয়েকদিনে যে হারে শনাক্ত হয়েছে, তা নিয়ে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। তারা বলছেন, সামনে নতুন করে আরো সংক্রমিত রোগী শনাক্ত হতে পারেন। এ দিকে এ রোগ সমকামী পুরুষদের ক্ষেত্রে বেশি ছড়াচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সমকামী ও উভকামীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সমকামীদের মধ্যেই এই সংক্রমণ ছড়াচ্ছে কি না তা নিরীক্ষা করে দেখছে সংস্থাটি।
ইউরোপে ইতোমধ্যে ৯০ জন রোগী শনাক্ত হয়েছেন। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং ব্রিটেনেও মাংকিপক্স রোগী শনাক্ত। এটি আগে পশ্চিম আফ্রিকার মধ্যেই ছিল। হঠাৎ আফ্রিকার বাইরে ছড়িয়ে পড়ায় স্বাভাবিকভাবে দেখছেন না চিকিৎসকরা। এ নিয়ে ব্রিটেনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের রোগবিশেষজ্ঞ শার্লট হ্যামার বলেন, ‘আমি নিশ্চিত যে সামনে আরো শনাক্ত দেখতে যাচ্ছি। স্বাস্থ্য কর্তৃপক্ষ সক্রিয়ভাবে সংক্রিমতদের খুঁজছেন।’
মাংকিপক্সের ইনকিউবেশনের সময়কাল এক থেকে তিন সপ্তাহের মধ্যে হয়ে থাকে। যারা প্রাদুর্ভাবের প্রথমদিকে আক্রান্তদের সংস্পর্শে এসেছেন, তাদের মধ্যে সংক্রমণ দেখতে পাবো। তবে নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কিথ নিল বলেন, ভাইরাসটিকে আপাতত প্রাণঘাতী মনে হচ্ছে না। স্মলপক্সের মতোই উপসর্গ দেখা যায় মাংকিপক্স আক্রান্তদের মধ্যে।
যদিও এই রোগের ভয়াবহতা স্মলপক্সের তুলনায় কম। উপসর্গগুলোর মধ্যে রয়েছে, জ্বর, মাথাব্যথা, পেশির ব্যথা, পিঠে ব্যথা, ক্লান্তি, কাঁপুনি। মাংকিপক্সে আক্রান্তদের নির্দিষ্ট ওষুধ বা চিকিৎসাপদ্ধতি নেই। পরিসংখ্যান অনুসারে, স্মলপক্সের টিকা ৮০ শতাংশ ক্ষেত্রে মাংকিপক্সের বিরুদ্ধে কাজ করে।


আরো সংবাদ


premium cement