০২ জুলাই ২০২২
`

কম দামে রুশ তেল পেয়ে আমদানি বাড়িয়েছে চীন

-

রাশিয়া থেকে কম দামে জ্বালানি তেল পাওয়ায় আমদানি বাড়িয়ে দিয়েছে চীন। তেল পরিবহনের তথ্য এবং জ্বালানি ব্যবসায়ীদের বরাত দিয়ে এই খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। ইউক্রেনে আগ্রাসন শুরুর পর পশ্চিমা ক্রেতারা রাশিয়ার সাথে বাণিজ্য করা থেকে বিরত থাকতে শুরু করায় শূন্যস্থান পূরণ করতে এগিয়ে এসেছে চীন। বিশ্বের বৃহত্তম তেল আমদানিকারক দেশটি রাশিয়ার সরবরাহ কমানোর একমাস পর এ পদক্ষেপ নিয়েছে।
ভর্টেক্সা অ্যানালিটিক্সের তথ্য অনুযায়ী চীনের সমুদ্রপথে রাশিয়ার তেল আমদানি মে মাসে প্রতিদিন রেকর্ড ১১ লাখ ব্যারেলে পৌঁছেছে। এ বছরের প্রথম তিন মাসে তা ছিল প্রতিদিন সাত লাখ ৫০ হাজার ব্যারেল আর ২০২১ সালে ছিল প্রতিদিন আট লাখ ব্যারেল। এশিয়ার শীর্ষ পরিশোধন কোম্পানি সিনোপেক করপোরেশনের বাণিজ্যিক শাখা ইউনিপেক আমদানিতে নেতৃত্ব দিচ্ছে। এর সাথে রয়েছে চীনের প্রতিরক্ষা কংলোমারেট নরিনকোর শাখা ঝেনহুয়া ওয়েল।
রয়টার্সের হাতে আসা এক নথিতে দেখা গেছে, রুশ তেল চীনে আমদানিতে বড় প্রতিষ্ঠান হয়ে উঠছে হংকংয়ে নিবন্ধিত কোম্পানি লিভনা শিপিং লিমিটেড। তবে এ বিষয়ে সিনোপেক, ঝেনহুয়া এবং লিভনা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে। ইউক্রেনে আগ্রাসন শুরুর পর পশ্চিমা ক্রেতারা রাশিয়া ছাড়তে শুরু করলে শূন্য হওয়া স্থান পূরণে এগিয়ে আসে এসব প্রতিষ্ঠান। এ আগ্রাসনকে রাশিয়া ‘বিশেষ সামরিক অভিযান’ বলছে। যুক্তরাষ্ট্র, ব্রিটেনসহ আরো কয়েকটি বড় তেল ক্রেতা দেশ আগ্রাসন শুরুর পরই রাশিয়ার তেল কেনা নিষিদ্ধ করে দেয়।


আরো সংবাদ


premium cement