১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানি রুপির রেকর্ড দরপতন

-

মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির রেকর্ড দরপতন হয়েছে। আগাম নির্বাচন ঘোষণার কারণে এমনিতেই দেশটির বর্তমান সরকারের ওপর ক্রমবর্ধমান রাজনৈতিক চাপ তৈরি হয়েছে। এর মধ্যেই রুপির মান এতটা কমে যাওয়ায় অর্থনৈতিক সঙ্কট আরো তীব্র হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। বৃহস্পতিবার আন্তঃব্যাংক লেনদেনে মার্কিন ডলারের বিপরীতে পাকিস্তানি রুপির মান নেমে হয়েছে ২০০। অর্থাৎ দেশটিতে এক ডলার কিনতে এখন খরচ করতে হচ্ছে ২০০ রুপি।
বিশ্লেষকদের মতে, চাহিদার তুলনায় বৈদেশিক মুদ্রার সরবরাহ কম, বিশ্বব্যাপী নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ঋণ পাওয়া নিয়ে অনিশ্চয়তার নেতিবাচক প্রভাব পড়েছে দেশটির অর্থনীতিতে। এমন পরিস্থিতিতে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ দেশটির মুদ্রার মানের পতন ঠেকাতে এবং অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে ওঠার বিষয়ে জরুরি বৈঠক ডাকেন। ওই বৈঠকে প্রধানমন্ত্রীকে দেশের আমদানি-রফতানি পরিস্থিতি সম্পর্কে অবহিত করা হয়। অপ্রয়োজনীয় জিনিসপত্র আমদানিতে নিষেধাজ্ঞার বিষয়ে সিদ্ধান্ত বাস্তবায়নে প্রতিবেদন উপস্থাপন করতে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।


আরো সংবাদ



premium cement
বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা

সকল