০২ জুলাই ২০২২
`

ইউক্রেন যুদ্ধ বৈশ্বিক খাদ্য সঙ্কটের কারণ হতে পারে : জাতিসঙ্ঘ

-

জাতিসঙ্ঘ সতর্ক করে বলেছে, ইউক্রেনে রুশ অভিযানের কারণে আগামী কয়েক মাসে বিশ্বজুড়ে খাদ্যঘাটতি তৈরি হতে পারে। সংস্থার মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, এই যুদ্ধে মূল্যবৃদ্ধির কারণে দরিদ্র দেশগুলোতে খাদ্যনিরাপত্তা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। জাতিসঙ্ঘ মহাসচিব বলেন, ইউক্রেন যদি যুদ্ধ শুরুর আগের মাত্রায় রফতানি ফের শুরু করতে না পারে তাহলে বিশ্বে দুর্ভিক্ষ দেখা দিতে পারে আর সেই দুর্ভিক্ষ কয়েক বছর চলবে।
এই যুদ্ধের কারণে ইউক্রেনের বন্দর থেকে রফতানি বন্ধ হয়ে গেছে। এসব বন্দর থেকে একসময়ে বিপুল পরিমাণ সূর্যমুখী তেল, ভুট্টা এবং গমের মতো খাদ্যশস্য রফতানি হয়েছে। এতে বৈশ্বিক সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে এবং এর বিকল্পগুলোর দাম বেড়ে গেছে। জাতিসঙ্ঘের হিসেব অনুযায়ী, গত বছরের একই সময়ের তুলনায় এই বছর বিশ্বে খাদ্যের দাম ৩০ শতাংশ বেড়েছে। বুধবার নিউ ইয়র্কে অ্যান্তনিও গুতেরেস বলেন, এই সঙ্ঘাত লাখ লাখ মানুষকে খাদ্য নিরাপত্তাহীনতার কিনারায় নিয়ে গেছে, এর জেরে অপুষ্টি, গণ ক্ষুধা এবং দুর্ভিক্ষের ঝুঁকি তৈরি হয়েছে।
জাতিসঙ্ঘ মহাসচিব বলেন, আমরা যদি যৌথভাবে এগিয়ে আসি তাহলে পৃথিবীতে যথেষ্ট খাবার আছে। কিন্তু এই সমস্যা যদি আজই সমাধান না করি, তাহলে আমরা সামনের মাসগুলোতে বিশ্বব্যাপী খাদ্য ঘাটতির ভূতের মুখোমুখি হবো।’ তিনি সতর্ক করে বলেন, ইউক্রেনের খাদ্য উৎপাদন রাশিয়া ও বেলারুশের সার উৎপাদন ফের শুরু করা ছাড়া খাদ্য সঙ্কটের আর কোনো কার্যকর সমাধান নেই।

 


আরো সংবাদ


premium cement