২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইন্দোনেশিয়ায় পামতেল রফতানিতে নিষেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ

কৃষকদের আয়ে প্রভাব ফেলেছে সরকারের এ সিদ্ধান্ত
জাকার্তার অর্থনীতিবিষয়ক মন্ত্রণালয়ের বাইরে কৃষকদের বিক্ষোভ : এএফপি -

পামতেল রফতানির ওপর নিষেধাজ্ঞা বহাল থাকায় ইন্দোনেশিয়ার কৃষকদের আয়ে প্রভাব পড়ছে। এর জেরে গতকাল মঙ্গলবার রাজধানী জাকার্তাসহ দেশের কয়েকটি অংশে বিক্ষোভ করেছে দেশটির শত শত কৃষক। বিশ্বের চতুর্থ জনবহুল দেশ ইন্দোনেশিয়া শীর্ষ পামতেল রফতানিকারক দেশ। বিশ্বজুড়ে ভোজ্যতেলের দাম বাড়তে থাকায় নিজ দেশে রান্নার তেলের দাম নিয়ন্ত্রণে রাখতে গত ২৮ এপ্রিল থেকে অপরিশোধিত পামতেল এবং এ সংশ্লিষ্ট পণ্য রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ইন্দোনেশিয়া।
পামতেলের ফল ভর্তি ট্রাক নিয়ে কৃষকেরা রাজধানী জাকার্তার অর্থনীতিবিষয়ক মন্ত্রণালয়ের সমন্বয় কার্যালয়ের বাইরে বিক্ষোভ করে। এই কার্যালয়টি সরকারি নীতির নেতৃত্ব দিয়ে থাকে। এক বিক্ষোভকারীর প্লাকার্ডে লেখা রয়েছে, ‘মালয়েশিয়ার কৃষকেরা হাসছে, ইন্দোনেশিয়ার কৃষকেরা কাঁদছে।’ মালয়েশিয়া দ্বিতীয় শীর্ষ পামতেল রফতানিকারক দেশ। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, ইন্দোনেশিয়া রফতানি নিষেধাজ্ঞা আরোপ করায় তারা শূন্য বাজারে সরবরাহ অব্যাহত রাখার লক্ষ্য নিয়েছে। ইন্দোনেশিয়ার ক্ষুদ্র কৃষকদের জোট আপকাসিন্দো জানিয়েছে, রফতানি নিষেধাজ্ঞা ঘোষণা করার পর থেকে আঞ্চলিক কর্তৃপক্ষের বেঁধে দেয়া ভিত্তিমূল্যের চেয়ে পামতেলের ফলের দাম ৭০ শতাংশ পড়ে গেছে। গ্রুপটির হিসাব অনুযায়ী, ২৫ শতাংশ পামতেলের মিল স্বাধীন কৃষকদের কাছ থেকে ফল কেনা বন্ধ করে দিয়েছে।
বিক্ষোভকারীদের প্রেসিডেন্টের কার্যালয় ঘেরাওয়ের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে গ্রুপটি। একই ধরনের বিক্ষোভ আরো ২২টি প্রদেশে অনুষ্ঠিত হচ্ছে বলে জানিয়েছে তারা। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো জানিয়েছেন, নিজ দেশে নিত্য ব্যবহৃত খাদ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণে নেয়া বেশ কয়েকটি উদ্যোগ ব্যর্থ হওয়ার পর পামতেল এবং এ সংশ্লিষ্ট পণ্য রফতানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement