০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`
কক্ষগুলো সব সময় বন্ধ থাকে না, মূর্তি নেই

তাজমহলের তালাবদ্ধ কিছু কক্ষের ছবি প্রকাশ

-

তাজমহলের মাটির নিচে থাকা ২২টি কক্ষের কিছু ছবি প্রকাশ করেছে ভারতের কেন্দ্রীয় সংস্থা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (এএসআই)। সংরক্ষণ কাজের অংশ হিসেবে এই বছরের জানুয়ারিতে কক্ষগুলো খোলা হয়। ‘স্থায়ীভাবে বন্ধ রাখা’ এই কক্ষগুলোতে হিন্দু দেবতার মূর্তি ও অবকাঠামো থাকার দাবি করে সেগুলো খুলে দিতে এলাহাবাদ হাইকোর্টে আবেদনও করা হয়।
অযোধ্যা বিজেপির মুখপাত্র রাজনিশ সিংহ গত সপ্তাহে ওই আবেদন করেন। এতে ‘স্থায়ীভাবে বন্ধ করে’ রাখা কক্ষগুলো খোলার এবং হিন্দু দেবতার মূর্তির উপস্থিতির বিষয়ে জরিপ চালানোর অনুমতি চাওয়া হয়। তবে হাইকোর্টের লক্ষেèৗ বেঞ্চ তা নাকচ করে দেয়। আবেদন নাকচ হওয়ার পর রাজনিশ সিং জানান তিনি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন এবং তাজমহলের এই গোপন কক্ষের বিষয়টি সামনে আনবেন। গত ১৩ মে এএসআই এর এক সিনিয়র কর্মকর্তা টাইমস অব ইন্ডিয়াকে জানান, তাজমহলের মূল অবকাঠামোর নিচে থাকা কক্ষগুলো সবসময় বন্ধ থাকে না আর সেখানে কোনো মূর্তি নেই। ওই কর্মকর্তা জানান বিভিন্ন নথি এবং রিপোর্ট পর্যালোচনা করে এখন পর্যন্ত সেখানো কোনো (হিন্দু) মূর্তির অবস্থানের কথা জানা যায়নি।
মাটির নিচের কক্ষগুলো খুলে দেয়ার ছবি এই মাসের শুরুতে প্রকাশ করে এএসআই। সংস্থাটির আগ্রা সার্কেলের প্রধান আর্কিওলোজিস্ট রাজ কুমার প্যাটেল জানান, কর্তৃপক্ষের করা সংস্কার কাজের ছবি সবার দেখার জন্য এএসআই এর ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।


আরো সংবাদ


premium cement
জামায়াত আর্ত-মানবতার মুক্তির জন্য অবিরাম কাজ করে যাচ্ছে : সেলিম উদ্দিন আফগানিস্তানের জন্য বাণিজ্য ও বিনিয়োগ পরিকল্পনা ঘোষণা করেছে চীন আগ্রার জামে মসজিদ খুঁড়তে চেয়ে হাইকোর্টে আবেদন! এই ঈদেও বিটিভিতে ৩ পর্বের বিশেষ সিসিমপুর ঢাকা-আশুলিয়ায় দীর্ঘ যানজট : বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ বায়তুল মোকাররমে ঈদের ৫ জামাতের সময়সূচি গ্রীষ্মে ফুলকপি চাষে সফলতা পেলেন কুমিল্লার ইউসুফ ঈদের দিন কি বৃষ্টি হবে? কেন বার বার কোভিড হচ্ছে? ‘হার্ড ইমিউনিটি’ কি কেবলই মন-ভোলানো গল্পকথা? কর্মকর্তাদের রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ পাকিস্তানের গোয়েন্দা প্রধানের দেশের প্রথম ক্যাম্পাস-ভিত্তিক আইটি বিজনেস ইনকিউবেটর উদ্বোধন

সকল