২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফগানিস্তানের পথে তুরস্কের মানবিক ট্রেন

আফগানিস্তানের উদ্দেশে যাত্রা তুরস্কের ত্রাণবাহী ট্রেন : ইন্টারনেট -

তুরস্ক থেকে ৭৫০ টন জরুরি পণ্য নিয়ে দু’টি মানবিক ট্রেন আফগানিস্তানের উদ্দেশে রওনা হয়েছে। তুর্কি সরকারের উদ্যোগে এ তুর্কি ট্রেন এখন ওই দেশটিতে যাচ্ছে। বৃহস্পতিবার তুরস্কের রাজধানী আঙ্কারা থেকে এ তুর্কি ট্রেনটি আফগানিস্তানের উদ্দেশে যাত্রা করে।
১১টি মানবিক সংস্থার সমন্বয়ে এতে আফগানিস্তানের দুস্থ নাগরিকদের সহায়তার জন্য বিভিন্ন ধরনের সামগ্রী পাঠানো হয়েছে। এ সংস্থাগুলোর জরুরি মানবিক সাহায্যগুলোকে একত্র করে তা এ ট্রেনের মাধ্যমে আফগানিস্তানে পাঠানোর ব্যবস্থা করেছে তুর্কি সরকারের রাষ্ট্রীয় দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা অধিদফতর (এএফএডি)। আঙ্কারা থেকে এই ট্রেন কাবুল পৌঁছতে দুই সপ্তাহের বেশি সময় লেগে যেতে পারে।
তুরস্কের পরিবহন ও অবকাঠামো মন্ত্রী আদিল কারাইসমাইলোগ্লু জানিয়েছেন, রাজ্যের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা প্রেসিডেন্সির (এএফএডি) অধীনে এতে ১১টি মানবিক সংস্থা সহযোগিতার হাত বাড়িয়েছে। এই মানবিক সহায়তা চার হাজার ১৬৮ কিলোমিটার অতিক্রম করে আফগানিস্তানে পৌঁছবে। তিনি বলেন, ৪৭টি ওয়াগনসহ দু’টি ট্রেনে রয়েছে খাদ্য, পোশাক, কম্বল ও স্বাস্থ্যবিধি সামগ্রীসহ প্রায় ৭৫০ টন দাতব্যসামগ্রী। বহরটি ইরান ও তুর্কমেনিস্তানের মধ্য দিয়ে আফগানিস্তানে পৌঁছবে। গত ডিসেম্বরে ইসলামাবাদ-তেহরান-ইস্তাম্বুল কার্গো ট্রেনের সূচনার উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন, মানবিক এই ট্রেন ১৬ দিনে তার যাত্রা পূরণ করবে।
আঙ্কারায় ট্রেনের ফ্ল্যাগ অব অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু বলেন, খারাপ আবহাওয়ার কারণে আফগানিস্তানের প্রায় এক কোটি ৩০ লাখ শিশু চরম বিপর্যস্ত অবস্থায় দিন কাটাচ্ছে। তুরস্ক সবসময় আফগানিস্তানের জনগণের পাশে থাকবে উল্লেখ করে তিনি দাবি করেন, গত চার বছর ধরে তুরস্ক বিশ্বে সবচেয়ে বেশি সাহায্য-সহায়তা দিয়ে আসছে।
এর আগে জাতিসঙ্ঘ ও এর অংশীদাররা ২০২২ সালে আফগানিস্তানে একটি মানবিক বিপর্যয় এড়াতে ৪৪০ কোটি ডলারের তহবিলের আবেদন জানায়। লাখ লাখ আফগান মৃত্যুর দ্বারপ্রান্তে রয়েছে উল্লেখ করে জাতিসঙ্ঘের প্রধান অ্যান্তোনিও গুতেরেস আন্তর্জাতিক সম্প্রদায়কে আফগানিস্তানের জমাকৃত সম্পদ ছেড়ে দিতে এবং এর ব্যাংকিং ব্যবস্থা চালুর আহ্বান জানিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল