২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সেনাবাহিনীর হাতে পদচ্যুত বুরকিনা ফাসোর প্রেসিডেন্ট

সংবিধান স্থগিত করে সরকার ও জাতীয় পরিষদ ভেঙে দেয়া হয়েছে
রাজধানী ওয়াগাদুগুতে সেনাবাহিনীর সমর্থনে বিক্ষোভ : এএফপি -

বুরকিনা ফাসোর সেনাবাহিনী জানিয়েছে, তারা প্রেসিডেন্ট রোচ মার্ক ক্রিশ্চিয়ান কাবোরেকে পদচ্যুত করার পাশাপাশি সংবিধান স্থগিত করে সরকার ও জাতীয় পরিষদ ভেঙে দিয়েছে এবং দেশের সীমান্ত বন্ধ করে দিয়েছে। সোমবার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে লেফটেন্যান্ট কর্নেল পল-হেনরি সানদাওগো দামিবা স্বাক্ষরিত এক ঘোষণায় এসব কথা জানানো হয়েছে। সেনাবাহিনীর আরেক কর্মকর্তা ঘোষণাটি পড়ে শোনান। ঘোষণায় দেশের নিরাপত্তা পরিস্থিতির অবনতির কথা উল্লেখ করে বলা হয়, কাবোরে দেশের মানুষকে ঐক্যবদ্ধ করতে এবং বিদ্রোহসহ দেশ যেসব চ্যালেঞ্জের মুখে পড়েছে সেগুলোতে কার্যকরভাবে সাড়া দিতে ব্যর্থ হয়েছেন।
কোনো সহিংসতা ছাড়াই সেনাবাহিনী ক্ষমতা গ্রহণ করেছে এবং যাদের আটক করা হয়েছে তাদের নিরাপদ একটি স্থানে রাখা হয়েছে বলে ঘোষণায় জানানো হয়। এর আগে কখনো শোনা যায়নি এমন একটি সংগঠন ‘প্যাট্রিয়টিক মুভমেন্ট ফর সেইফগার্ড অ্যান্ড রেস্টোরেইশন’ নামে বিবৃতিটি দেয়া হয়েছে, ফরাসি ভাষায় যার সংক্ষিপ্ত রূপ ‘এমপিএসআর’। বিবৃতিতে বলা হয়, ‘এমপিএসআর, যার মধ্যে সেনাবাহিনীর সব বিভাগ অন্তর্ভুক্ত, আজ প্রেসিডেন্ট কাবোরের পদ শেষ করার সিদ্ধান্ত নিয়েছে।’ এ নিয়ে গত ১৮ মাসের মধ্যে পশ্চিম আফ্রিকার তৃতীয় আরেকটি দেশে সেনা অভ্যুত্থানে সরকারের পতন হলো। এর আগে বুরকিনা ফাসোর প্রতিবেশী মালি ও গিনিতে একই ধরনের ঘটনা ঘটে। গত বছর মধ্য আফ্রিকার দেশ শাদের প্রেসিডেন্ট ইদ্রিস দেবি বিদ্রোহীদের সঙ্গে লড়াইয়ের সময় যুদ্ধক্ষেত্রে নিহত হওয়ার পর সামরিক বাহিনী দেশটির ক্ষমতা গ্রহণ করেছিল। এর আগে সোমবার প্রেসিডেন্ট কাবোরে একটি সেনা ক্যাম্পে বিদ্রোহী সৈন্যদের হাতে আটক হন।
রোববার রাতে রাজধানী ওয়াগাদুগুতে প্রেসিডেন্ট প্রাসাদের চারপাশে তুমুল গোলাগুলির খবর আসে। তারপর প্রেসিডেন্টকে আটক করা হয়েছে বলে খবর পাওয়া যায়। রোববার দেশটির বেশ কয়েকটি সামরিক ক্যাম্প থেকে কয়েক ঘণ্টা ধরে গোলাগুলির শব্দ শোনা যায়। ওই সময় একটি সামরিক অভ্যুত্থানের গুঞ্জন ছড়িয়ে পড়লেও সরকার তা অস্বীকার করেছিল। তবে ওই সব ক্যাম্পের বিদ্রোহী সেনারা বিদ্রোহীদের বিরুদ্ধে তাদের লড়াইয়ে আরো সমর্থন দাবি করছিল বলে রয়টার্স জানিয়েছে।

 


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল