২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`
যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ দূতের পদত্যাগ

যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনা চায় ইরান

-

পারমাণবিক সমঝোতা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনা চায় ইরান। সোমবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান তেহরানের এমন অবস্থানের কথা জানিয়েছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার আলোচনা একটি অগ্রসর পর্যায়ে পৌঁছলে ওয়াশিংটনের সঙ্গে সরাসরি আলোচনা চায় তেহরান। এমন সময়ে তার এই বক্তব্য এলো যখন মার্কিন কর্মকর্তারা ২০১৫ সালের ওই চুক্তি পুনরুজ্জীবিত করতে সরাসরি আলোচনার আহ্বান জানাচ্ছেন। আনুষ্ঠানিকভাবে চুক্তিটি জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন নামে পরিচিত।
সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে হোসেইন আমির আবদুল্লাহিয়ান বলেন, থ‘ইরান ও যুক্তরাষ্ট্র পরস্পরের সঙ্গে সরাসরি আলোচনা করছে বলে যে খবর বেরিয়েছে সেটি অসত্য। যাই হোক, যদি আমরা এমন একটি পর্যায়ে পৌঁছাই যেখানে শক্তিশালী গ্যারান্টিসহ একটি ভালো চুক্তিতে পৌঁছানোর জন্য যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি আলোচনার প্রয়োজন হয়, আমরা সেটি বিবেচনা করবো।’ এ দিকে তেহরানের পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনার মধ্যেই যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক একজন বিশেষ দূত পদত্যাগ করেছেন। রিচার্ড নেফিউ নামের ওই কর্মকর্তা বাইডেন প্রশাসনে ইরান বিষয়ক উপ-বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করছিলেন। তেহরানের সঙ্গে আলোচনায় একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে তার জোরালো ভূমিকা ছিল।
মার্কিন পররাষ্ট্র দফতরের একজন কর্মকর্তা সোমবার রিচার্ড নেফিউ-র পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রিচার্ড নেফিউ আর তেহরান সংক্রান্ত আলোচক দলে নেই। তবে তিনি এখনো স্টেট ডিপার্টমেন্টের একজন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। এর আগে সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়, ইরান বিষয়ক মার্কিন আলোচক দলের মধ্যে মতপার্থক্যের পর রিচার্ড নেফিউ পদত্যাগ করেছেন।


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল