১৮ মে ২০২২, ০৪ জৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩
`

নরওয়েতে পশ্চিমাদের সাথে তালেবানের বৈঠক শুরু

বৈঠকে আছেন নরওয়ে, ইউরোপীয় ইউনিয়ন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা
-

আফগানিস্তানের ক্ষমতা দখল ও সরকার গঠনের পর প্রথমবারের মতো তালেবান কূটনীতিকরা ইউরোপে পশ্চিমা কর্মকর্তাদের সাথে আনুষ্ঠানিক আলোচনায় বসেছেন। টানা তিন দিনের বৈঠকের উদ্দেশ্যে গত শনিবার নরওয়ের অসলোতে পৌঁছেন তারা। যদিও বলা হচ্ছে, আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে মানবিক সহায়তার বিষয়টি।
জানা গেছে, স্থানীয় সময় শনিবার তালেবান সরকারের প্রতিনিধি দলটি অসলোতে পৌঁছায়। আগামীকাল মঙ্গলবার পর্যন্ত পশ্চিমা কূটনীতিকদের সাথে তালেবানের সদস্যদের বৈঠক চলবে। তালেবানের এক মুখপাত্র জানিয়েছেন, নরওয়ের সরকারের আয়োজিত এই বৈঠকে ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল প্লেনে করে অসলোতে পৌঁছান। বৈঠকের প্রথমদিন রোববার দুই প্রতিনিধি দলের মধ্যে মানবাধিকার সঙ্কট ও সহায়তার বিষয়গুলো নিয়ে আলোচনা হওয়ার কথা। বৈঠকে আছেন নরওয়ে ও ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তাসহ ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা।
তালেবানের পক্ষ থেকে সুশীল সমাজ, বিশেষ করে নারী নেত্রী ও সাংবাদিকদের সাথেও বৈঠক করার কথা জানা যাচ্ছে। বৈঠকের এজেন্ডা নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, দেশটির একটি প্রতিনিধিত্বমূলক রাজনৈতিক ব্যবস্থা গঠন, জরুরি ভিত্তিতে মানবিক ও আর্থিক সঙ্কটের বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। এ ছাড়া নিরাপত্তা এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের ব্যাপারে সতর্কতা, মানবাধিকার বিশেষ করে নারী ও কন্যা শিশুদের শিক্ষা নিয়ে আলোচনা হতে পারে। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, পশ্চিমা বিশ্বের বিভিন্ন বিষয়ে পদক্ষেপ নিয়েছে তালেবান এবং পশ্চিমা বিশ্বসহ সব দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক জোরদার করতে চান তারা। তালেবানের এই মুখপাত্র আরো বলেন, যুদ্ধের পরিবেশকে একটি শান্তিপূর্ণ পরিস্থিতিতে রূপান্তর করতে চান তারা।
নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড আফগান আলোচনার আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছেন, এই বৈঠক তালেবানের স্বীকৃতির বিষয়টিকে বৈধতা দেয় না। তিনি আরও বলেন, দেশটির ফ্যাক্টরগুলো নিয়ে আমাদের কথা বলতে হবে। রাজনৈতিক পরিস্থিতির কারণে মানবিক বিপর্যয় ঘটতে দেয়া যায় না বলেও উল্লেখ করেন তিনি। বিশ্বের কোনো দেশ এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। বিশেষ করে ক্ষমতা গ্রহণের পর নারী শিক্ষাসহ নানা ইস্যুতে দেশের অভ্যন্তরে ও বাইরে সমালোচিত হচ্ছে তালেবান সরকার।
তুরস্কের ত্রাণ অভিযান শুরু
এ দিকে আনাদোলু এজেন্সি জানায়,আফগানিস্তানের জনগণকে মানবিক সহায়তা দেয়ার লক্ষ্যে দেশটিজুড়ে ত্রাণ অভিযান শুরু করেছে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের আদেশে এই অভিযান চালানো হচ্ছে বলে দেশটির রাষ্ট্রীয় গেজেটে জানানো হয়। তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত আইন-৫৯০২-এর অধীন ২৩ ধারা অনুসারে তুর্কি প্রেসিডেন্ট এই নির্দেশনা দেন বলে জানানো হয়। তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনাবিষয়ক দফতরকে (এএফএডি) এই ত্রাণসহায়তা অভিযান সমন্বয়ের দায়িত্ব দেয়া হয়।
আফগানিস্তানে ত্রাণ অভিযানের জন্য তুরস্কের প্রাদেশিক গভর্নর দফতর, মিউনিসিপালিটি, অন্যান্য সরকারি দফতর ও সংস্থায় সহায়তা গ্রহণ করা হবে এবং তা সরাসরি প্রকৃত অভাবগ্রস্ত ব্যক্তিদের কাছে পৌঁছে দেয়া হবে বলে গেজেটে জানানো হয়। এর আগে গত সপ্তাহে তুর্কি প্রেসিডেন্ট আফগানিস্তানে জরুরিসহায়তা সরঞ্জামবাহী ‘ত্রাণ ট্রেন’ পাঠানোর ঘোষণা দেন। ১০ এনজিও সংস্থার সহায়তায় এই ট্রেনে ৭০০ টন খাবার, পোশাক, স্বাস্থ্য ও জরুরি সহায়তাবিষয়ক সরঞ্জাম পাঠানো হচ্ছে। গত বছরের আগস্টে


আরো সংবাদ


premium cement
রাজশাহীতে বন্ধ ঘরের ভেতর থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার মেয়েকে উত্যক্তের প্রতিবাদে বাবাকে কুপিয়ে জখম বাড়িতে ঢুকে চেয়ারম্যানের শিশুসন্তানকে কুপিয়ে হত্যা, গুরুতর আহত স্ত্রী সিদ্ধান্ত বদল : টাকা সমন্বয় করে হজে যেতে পারবেন পরিবর্তিত ব্যক্তিরা চোরাই মোবাইল বিক্রি করলেও গ্রেফতার করা হবে : ডিএমপি ভূরুঙ্গামারীতে ঝড়ে ব্যাপক ক্ষতি, বিদ্যুৎ সরবরাহ বন্ধ অর্থ পাচার আর দুর্নীতিই আওয়ামী লীগের মূলনীতি : রিজভী কুকুরের কামড়ে ৫ ছাগলের মৃত্যু, থানায় অভিযোগ রোহিঙ্গা ক্যাম্পে দগ্ধ হওয়া বাবা-ছেলেসহ ৩ জনের মৃত্যু গ্রীষ্মকালীন ছুটি বাতিলের দাবি ইবি শিক্ষার্থীদের ফুলবাড়ীতে জালিয়াতির মামলায় প্রধান শিক্ষক কারাগারে

সকল