১৬ মে ২০২২
`

উত্তর কোরিয়ায় মার্কিন নিষেধাজ্ঞা প্রস্তাবে চীন-রাশিয়ার বাধা

-

উত্তর কোরিয়ার সাম্প্রতিক পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের জেরে জাতিসঙ্ঘে দেশটির বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার এক প্রস্তাবকে আটকে দিয়েছে রাশিয়া ও চীন। বৃহস্পতিবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের এক রুদ্ধদ্বার বৈঠকে যুক্তরাষ্ট্রের এই প্রচেষ্টায় রাশিয়া ও চীন বাধা দেয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কূটনীতিকরা।
বৈঠকে চীনের কূটনীতিক বলেন, উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার প্রকৃতি নিরীক্ষণের জন্য সময় প্রয়োজন। অপর দিকে রুশ কূটনীতিক জানিয়েছে, মার্কিন প্রস্তাবের বিশ্বাসযোগ্যতার জন্য আরো প্রমাণ প্রয়োজন রয়েছে। এর আগে গত সোমবার চতুর্থ দফায় উত্তর কোরিয়া পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করে।
বৃহস্পতিবার জাতিসঙ্ঘে যুক্তরাষ্ট্র, আলবেনিয়া, ব্রাজিল, ফ্রান্স, আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, ব্রিটেন ও জাপানের কূটনীতিকরা এক যৌথ বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ দেশটির সরকারের নিজের জনগণকে ভুক্তভোগী করাসহ যেকোনো মূল্যে গণবিধ্বংসী অস্ত্র ও ব্যালিস্টিক মিসাইল অর্জন করার ইচ্ছাকে প্রতিফলিত করছে।
তিনি বলেন, ‘সদস্য দেশগুলোর জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ যে তাদের বিচার অনুযায়ী নিষেধাজ্ঞায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া বা ডিপিআরকে (উত্তর কোরীয়) সরকারকে তাদের অস্ত্র প্রকল্পের উন্নতিতে অনুমোদন দেয়ার ঝুঁকি নেয়া।’


আরো সংবাদ


premium cement