১৬ মে ২০২২
`

কাবুল বিমানবন্দরের নিরাপত্তা চুক্তিতে তুরস্ক-কাতার

-

কাবুল বিমানবন্দরে নিরাপত্তা নিশ্চিত করার বিষয়ে চুক্তিতে পৌঁছেছে তুরস্ক ও কাতার। তুরস্কের কূটনৈতিক সূত্র বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছে। বিশ্বের সাথে যোগাযোগ করতে স্থলবেষ্টিত আফগানিস্তানে কাবুল বিমানবন্দরের বহুল ব্যবহার করে থাকে। বিমানবন্দরটি দেশটির প্রাণ হিসেবে কাজ করে।
কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরটি প্রধান আন্তর্জাতিক যোগাযোগ সংযোগ। ২০২১ সালের আগস্ট মাসে আফগানিস্তান দখলে নেয় তালেবান। এর পর থেকে তুরস্ক বলে আসছে, কাতারের সাথে যুক্ত হয়ে কাবুল বিমানবন্দর পরিচালনা করতে চায় তারা। তারা শুধু নিরাপত্তার দায়িত্বে থাকতে চায়।
সংযুক্ত আরব আমিরাতও বিমানবন্দরটি চালু রাখতে তালেবানের সাথে আলোচনা করেছে। আঙ্কারা ও দোহা কাবুল বিমানবন্দর মিশনের জন্য একটি নিরাপত্তা কাঠামোতে সম্মত হয়েছে। তবে অর্থায়নের মতো অন্যান্য দিক নিয়ে আলোচনা অব্যাহত রয়েছে। জানা গেছে, তালেবান বাইরের নিরাপত্তা নিশ্চিত করবে এবং ভেতরের নিরাপত্তা নিশ্চিত করবে কাতার ও তুরস্ক। প্রক্রিয়াটি গঠনমূলকভাবে অব্যাহত রয়েছে। তুর্কি ও কাতারি কর্মকর্তাদের একটি প্রতিনিধিদল এই সপ্তাহে কাবুলে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।
কাতারের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, বিমানবন্দরের পরিচালনা ও ব্যবস্থাপনা নিয়ে কাতার ও তুরস্কের সাথে আলোচনা শেষ করতে আগামী সপ্তাহে তালেবান সরকারের প্রতিনিধিদল দোহায় থাকবে। কাতার ও তুরস্কের প্রতিনিধিরা বিমানবন্দরের নিয়ন্ত্রণ নিয়ে এই সপ্তাহে কাবুলে দুই দিনে গভীর আলোচনা করেছে। কাতার গত আগস্টে মার্কিন সেনা প্রত্যাহার ঘোষণার পর আফগানিস্তান থেকে বিদেশী নাগরিকদের সরিয়ে নেয়ার প্রচেষ্টায় প্রধান ভূমিকা পালন করেছিল। এরপর তুরস্কের সাথে কাবুল বিমানবন্দর চালাতে সহায়তা করেছিল। এখন আঙ্কারা, দোহা ও আফগান সরকার সম্মত হয়েছে, তারা আগামী সপ্তাহের মধ্যে আলোচনা শেষ করে ফেলবে।

 


আরো সংবাদ


premium cement
শিরিনকে স্মরণ রাখতে জমজ সন্তানের বাবার অভিনব উদ্যোগ পিরোজপুরে বাড়িতে ঢুকে বৃদ্ধাকে শ্বাসরোধে হত্যা ম্যাথুজ-বিশ্বর ব্যাটে অস্বস্তিতে বাংলাদেশ কাটছে না ভিসা সঙ্কট : হতাশায় জার্মানগামী বাংলাদেশী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় কয়েক মাসে প্রাণহানি দুই শতাধিক বাংলাদেশে ফিরতে চান পি কে হালদার আশুলিয়ায় কুকুরের গোশত দিয়ে বিরিয়ানি বিক্রি, আটক ১ রাশিয়ার হামলা ঠেকাতেই নদীর বাঁধ কাটলেন গ্রামবাসী শিগগিরই একটি কার্যকর যুদ্ধের ঘোষণা আসবে : ছাত্রদল সম্পাদক বাজার নিয়ন্ত্রণ নয়, স্থিতিশীল রাখতে চায় সরকার : বাণিজ্যমন্ত্রী আল-জাজিরার সাংবাদিক শিরিন আকলেহকে হত্যার নিন্দা বাংলাদেশের

সকল