২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বাইডেনকে পাল্টা জবাব ইউক্রেন প্রেসিডেন্টের

-

ইউক্রেনে রাশিয়া ‘সীমিত অনুপ্রবেশ’ চালাচ্ছে বলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে মন্তব্য করেছেন, তার পাল্টা জবাব দিয়েছেন দেশটির (ইউক্রেন) প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি। টুইট বার্তায় তিনি বলেছেন, ‘সীমিত অনুপ্রবেশ বলে কিছু নেই। হতাহতের ঘটনা কখনো ছোট হয় না। প্রিয়জন হারানোর বেদনাও সামান্য হয় না।’ ক্ষমতায় আসার প্রথম বার্ষিকী উপলক্ষে গত বুধবার আয়োজিত সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট বাইডেন বলেন, ইউক্রেনে রাশিয়া ‘সীমিত অনুপ্রবেশ চালালে’ যুক্তরাষ্ট্র ও মিত্রদেশগুলোর প্রতিক্রিয়াও হবে সীমিত। অর্থাৎ তুলনামূলক কম প্রতিক্রিয়া জানাবে এসব দেশ। আর এতেই ক্ষোভ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট।
ইউক্রেন নিয়ে রাশিয়ার মাথাব্যথা বেশ পুরনো। ২০১৪ সালে এক বিপ্লবের মধ্য দিয়ে উৎখাত হয় তৎকালীন ইউক্রেন সরকার। ওই সরকার পশ্চিমাবিরোধী এবং রাশিয়ার পক্ষে ছিল। ইউক্রেনের রুশপন্থী সরকারের পতনের পর দেশটির অধীন থাকা ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। এ ছাড়া পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের মদদ দেয় রাশিয়া। এসব ঘটনায় ১৩ হাজারের বেশি মানুষ নিহত হয়।
এ ছাড়া পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সদস্য হতে চায় ইউক্রেন। এ নিয়ে রাশিয়ার দাবি, ইউক্রেনকে ন্যাটোভুক্ত করা যাবে না। ইউরোপের পূর্ব দিকে আর বিস্তার ঘটানো যাবে না ন্যাটোর। সবকিছুর মধ্যে গত বছর শেষের দিক থেকেই ইউক্রেন সীমান্তে লাখো সেনার সমাবেশ ঘটিয়েছে মস্কো।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল