২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
প্রথমবারের মতো পুতিন-রাইসি বৈঠক

রাশিয়া-ইরান সম্পর্ক জোরদারের প্রত্যয়

ক্রেমলিনে ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকে ইব্রাহিম রাইসি : এএফপি -

প্রথমবারের মতো মুখোমুখি বৈঠক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। গত বুধবার রুশ প্রেসিডেন্টের সরকারি বাসভবন ক্রেমলিনে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়। বৈঠকে উভয় নেতা নিজেদের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের আগ্রহ প্রকাশ করার পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন।
২০১৭ সালের পর ইরানের প্রথম প্রেসিডেন্ট হিসেবে দু’দিনের জন্য মস্কো সফর করলেন রাইসি। গত বছরের আগস্টে ইরানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন ইব্রাহিম রাইসি। আর বুধবার তিনি দুই দিনের সফরে মস্কো পৌঁছান। এ সময়ে মস্কোতে পুতিনের মুখোমুখি বৈঠকে বসেন তিনি। একটি ওভাল বা ডিম্বাকার বিশাল টেবিলের দু’প্রান্তে দুই নেতা মুখোমুখি বসেন। পুতিনকে রাইসি বলেন, রাশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নে ইরানের জন্য কোনো সীমাবদ্ধতা নেই। ইরান বিশ্বাস করে, দুই দেশের মধ্যে সম্পর্ক কৌশলগত পর্যায়ে পৌঁছেছে এবং তা শুধু বৃদ্ধি পেতেই থাকবে। ইরানের প্রেসিডেন্ট আরো বলেন, ইরান ও রাশিয়ার মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বৃদ্ধি করার ফলে আঞ্চলিক এবং বিশ্বে এই দুই দেশের অর্থনীতি উন্নত হবে। উন্নত হবে নিরাপত্তা। রাইসি আরো বলেন, ককেসাস ও মধ্য এশিয়ায় যেকোনো অজুহাতে ন্যাটোর অনুপ্রবেশ হলে তাতে স্বাধীন দেশগুলোর অভিন্ন স্বার্থ হুমকিতে পড়বে।
রুশ প্রেসিডেন্টের সাথে মুখোমুখি এই বৈঠকে ইব্রাহিম রাইসি বলেন, ৪০ বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে ইরান। নিষেধাজ্ঞা প্রত্যাহারের চেষ্টা চলছে। তবে মার্কিন এসব নিষেধাজ্ঞা ইরানের উন্নয়নের পথে বাধা সৃষ্টি করতে পারবে না। তিনি রাশিয়ার সাথে কৌশলগত সম্পর্ক জোরদারের আগ্রহও প্রকাশ করেন। এ সময় রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইরানি প্রেসিডেন্টকে বলেন, ‘আপনি শপথ নেওয়ার পর থেকে নিয়মিত যোগাযোগ হচ্ছে। কিন্তু ফোনালাপ বা ভিডিও কনফারেন্স সরাসরি বৈঠকের বিকল্প হতে পারে না।’
পুতিন আরো বলেন, ‘করোনা মহামারীর মধ্যেও দুই দেশের বাণিজ্য ৬ শতাংশ বেড়েছে। নানা প্রকল্পে পারস্পরিক সহযোগিতা রয়েছে। দুই দেশের প্রচেষ্টায় আমরা সন্ত্রাসবাদ মোকাবেলায় সিরিয়াকে সহযোগিতা করতে সক্ষম হয়েছি।’ এর আগে দুই দিনের সফরে বুধবার ইরানের প্রেসিডেন্ট মস্কো পৌঁছান। রাশিয়ার জ্বালানি মন্ত্রী নিকোলাই শুলগিনুফ মস্কো বিমানবন্দরে তাকে স্বাগত জানান। গতকাল বৃহস্পতিবার রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ ডুমায় ভাষণ দেন ইরানের প্রেসিডেন্ট। ভাষণে তিনি বলেন, বিভিন্ন দেশের সাথে বিরোধের কারণে যুক্তরাষ্ট্র এখন সবচেয়ে দুর্বল অবস্থানে রয়েছে। ইরান ও রাশিয়ার মতো স্বাধীনচেতা কয়টি দেশের প্রতিরোধের কারণে যুক্তরাষ্ট্রের আধিপত্যকামী কৌশল এখন বিশৃঙ্খল হয়ে পড়েছে। তিনি বলেন, একদিকে যুক্তরাষ্ট্রের আধিপত্যবাদী কৌশল দুর্বল হয়েছে, অন্যদিকে স্বাধীনতাকামী দেশগুলোর শক্তি ঐতিহাসিকভাবে বেড়েছে। তারপরও গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে- মার্কিনিদের আধিপত্য শেষ হয়ে যায়নি বরং তারা নতুন আঙ্গিকে চেষ্টা শুরু করেছে। এ ব্যাপারে স্বাধীনচেতা দেশগুলোকে সজাগ থাকতে হবে। ইরানের প্রেসিডেন্ট বলেন, আধিপত্যবাদের ওপর ভিত্তি করে গড়ে ওঠা আন্তর্জাতিক ব্যবস্থা যুদ্ধ, সহিংসতা, নিরাপত্তাহীনতা এবং বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে বিভক্তি ছাড়া আর কিছু দিতে পারেনি।
সন্ত্রাসীদের সঙ্গে যুক্তরাষ্ট্রের অশুভ ঐক্য সারা বিশ্ব বিশেষ করে মধ্যপ্রাচ্য এবং সিরিয়া থেকে আফগানিস্তানের জনগণের কাছে একদম পরিষ্কার। প্রেসিডেন্ট রাইসি ককেশাস অঞ্চল থেকে মধ্য এশিয়া পর্যন্ত উগ্রপন্থীদের পাঠানোর ব্যাপারে মার্কিন জটিল ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক করে বলেন, একমাত্র খাঁটি ইসলামী চিন্তাধারা উগ্রবাদ ও সন্ত্রাসবাদ সৃষ্টি ঠেকাতে পারে। এ ছাড়া রাশিয়া প্রবাসী ইরানি এবং রুশ ব্যবসায়ীদের সমাবেশেও অংশ নেন রাইসি।

 


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল