১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

কাজাখস্তানের প্রতিরক্ষামন্ত্রী বরখাস্ত

-

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ দেশটির প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করেছেন। মধ্য এশিয়ার বৃহত্তম দেশটি তার স্বাধীনতার ৩০ বছরের মধ্যে সম্প্রতি সবচেয়ে বাজে রাজনৈতিক অস্থিরতার মুখোমুখি হয়। এই সময়ে নেতৃত্ব প্রদর্শন ও যথাযথ উদ্যোগ নিতে ব্যর্থ হওয়ার অভিযোগে প্রতিরক্ষামন্ত্রী মুরাত বেকতানভকে গত বুধবার বরখাস্ত করেন দেশটির প্রেসিডেন্ট।
তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম দ্বিগুণের বেশি বাড়ানোকে কেন্দ্র করে ১ জানুয়ারি কাজাখস্তানে আন্দোলনের সূত্রপাত হয়। একপর্যায়ে বিক্ষোভ সারা দেশে ছড়িয়ে পড়ে। সহিংস বিক্ষোভের মুখে দেশটির সরকার পদত্যাগ করে। দেশজুড়ে জারি করা হয় জরুরি অবস্থা।
বিক্ষোভ মোকাবিলায় প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট রুশ নেতৃত্বাধীন জোটের সেনাদের সহযোগিতা চাইতে বাধ্য হন। তার অনুরোধে কাজাখস্তানে রুশ সেনারা যান। একই সাথে পরিস্থিতি সামাল দিতে কোনো ধরনের সতর্ক সঙ্কেত ছাড়াই নিরাপত্তা বাহিনীকে গুলি চালাতে নির্দেশ দেন প্রেসিডেন্ট। কাজাখস্তানে সহিংস বিক্ষোভে অন্তত ২২৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির প্রসিকিউটর জেনারেলের কার্যালয়। গ্রেফতার করা হয়েছে হাজারো মানুষকে।


আরো সংবাদ



premium cement
শ্রম আপিল ট্রাইব্যুনালে ড. ইউনূস কুমিল্লা জেলা সাংবাদিক ইউনিয়নের সভাপতি রমিজ খানের ইন্তেকাল দরিদ্রতম দেশগুলোর উন্নয়ন ঐতিহাসিক মাত্রায় বিপরীতমুখী : বিশ্ব ব্যাংক ঢাকাসহ ৩ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস ময়মনসিংহে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ২৫ দেশকে অপশাসন মুক্ত করতে আলেমদের ভূমিকা রাখতে হবে : ড. রেজাউল করিম ইরানের হামলার জবাব দেয়া হবে : ইসরাইলের সেনা প্রধান সাভারে দর্জির দোকানে এসি বিস্ফোরণ, বার্ন ইনস্টিটিউটে ভর্তি ৩ শ্রম আপিল ট্রাইব্যুনালে জামিন চাইবেন ড. ইউনূস ইরান-ইসরাইলের প্রতিদ্বন্দ্বিতায় নতুন মোড়, এখন যা হবে ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষ : নিহত বেড়ে ১৩

সকল