১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারে ক্ষমাপ্রার্থী নই : বাইডেন

-

আফগানিস্তান প্রদেশ থেকে আমেরিকান সেনা প্রত্যাহার নিয়ে নিজের মতামত স্পষ্ট করে দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত বুধবার তিনি বলেন, যা করেছি তার জন্য আমি ক্ষমাপ্রার্থী নই। এ সময় আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেয়ার সিদ্ধান্ত এবং প্রত্যাহারের পক্ষে যুক্তি দিয়ে বাইডেন পূর্ববর্তী প্রশাসনের ব্যর্থতাকে দায়ী করেছেন। তিনি আরো বলেন, আফগানিস্তান থেকে ২০ বছর পর সহজে বেরিয়ে আসার কোনো উপায় ছিল না। যখনই তা করতে যাওয়া হয়েছে তখনই তা সম্ভব হয়নি এবং আমি যা করেছি তার জন্য আমি ক্ষমাপ্রার্থী নই।
তবে গত বছরের আগস্টের মাঝামাঝি তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেয়ার পর আফগানিস্তানের সঙ্কটের জন্য বাইডেন তার সহানুভূতি প্রকাশ করেন। তিনি বলেন, আফগান নারী ও পুরুষ, যারা সন্ত্রাসী হামলার ফলে বিমানবন্দরে লাইনে বিস্ফোরণের শিকার হয়েছেন তাদের জন্য আমি খুবই উদ্বিগ্ন। বাইডেন বলেন, আমরা যদি সরে না আসতাম, তাহলে আরো অনেক শক্তি প্রয়োগ করতে হতো, আফগানিস্তানের দিকে অনেক বেশি নজর দেয়া হত। তালেবানের অযোগ্যতার পরিণতি হিসাবে যা ঘটছে তা কি আমার খারাপ লাগছে না? হ্যাঁ, অবশ্যই লাগছে।
তিনি আরো বলেন, তাই বলে বিশ্বজুড়ে যা ঘটছে আমরা প্রতিটি সমস্যার সমাধান করতে পারি না এবং তাই আমি এটিকে যথাযথ সমস্যা হিসাবে দেখছি না। আফগানিস্তান যুক্তরাষ্ট্রের ওপর যে অর্থনৈতিক বোঝা চাপিয়ে দিচ্ছে, সেই বিষয়টিও তিনি তুলে ধরেন মার্কিন প্রেসিডেন্ট। আমেরিকান বাহিনীকে সে দেশে রাখতে প্রায় এক বিলিয়ন ডলারের সাপ্তাহিক ব্যয়ের উদ্ধৃতি দিয়ে বাইডেন উল্লেখ করেন, তিনি শান্তিপূর্ণ সমাধানে সম্ভাবনার কথা বলেছেন।
এ দিকে আফগানিস্তানের ক্ষমতা তালেবানের কাছে চলে যাওয়ার মুহূর্তে দেশটির বিমানবাহিনীর বেশ কিছু বিমান নিয়ে প্রতিবেশী বিভিন্ন দেশে চলে গিয়েছিলেন ভীত আফগান পাইলটরা। তালেবান প্রশাসন বারবার সেগুলো ফেরত দেয়ার দাবি জানিয়েছে। এর পরিপ্রেক্ষিতে পেন্টাগন জানিয়েছে, যদিও এ ব্যাপারে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি, তবে সম্ভবত বিমানগুলো আফগানিস্তানে ফেরত দেওয়া হবে না।
মার্কিন প্রতিরক্ষা বিভাগ পেন্টাগন বলছে, তাজিকিস্তান ও উজবেকিস্তানে পার্ক করা আফগান বিমানের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়নি। তবে এসব বিমান আফগানিস্তানে ফেরত পাঠানো হবে না, এটি ভাবাই নিরাপদ। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি গত মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা বলেন।


আরো সংবাদ



premium cement
বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে? জনগণের শক্তির কাছে আ'লীগকে পরাজয় বরণ করতেই হবে : মির্জা ফখরুল

সকল