১৮ মে ২০২২, ০৪ জৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩
`

ইউক্রেনকে ট্যাংক বিধ্বংসী অস্ত্র দেবে ব্রিটেন

হামলা চালানোর বিষয়ে রাশিয়াকে কড়া হুঁশিয়ারি জার্মানির
-

রুশ আগ্রাসন মোকাবেলায় ইউক্রেনকে ট্যাংক বিধ্বংসী অস্ত্র দিতে শুরু করেছে ব্রিটেন। সোমবার ব্রিটিশ পার্লামেন্টে দেয়া ভাষণে এ নিয়ে কথা বলেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। তিনি বলেন, তার দেশ ইউক্রেনকে কিছু বিধ্বংসী সমরাস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে। বেন ওয়ালেস জানান, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার প্রথম দফায় সমরাস্ত্র সরবরাহ করা হয়েছে। এ ছাড়া অল্পসংখ্যক ব্রিটিশ কর্মী দেশটিতে কিছু সময়ের জন্য প্রশিক্ষণ দেবে।
ঠিক কী কী সমরাস্ত্র কত পরিমাণে পাঠানো হচ্ছে সে ব্যাপারে অবশ্য কিছু জানাননি বেন ওয়ালেস। তবে তিনি বলেছেন, এগুলো কৌশলগত অস্ত্র নয় এবং রাশিয়ার জন্য কোনো হুমকি নয়। ইউক্রেন এগুলো তার আত্মরক্ষায় ব্যবহার করতে পারবে। রাশিয়ার ট্যাংক দেশটিতে ঢুকে পড়লে এগুলো প্রতিরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে কাজ করবে।
এ দিকে ইউক্রেনে হামলা চালালে রাশিয়াকে মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইউরোপের আরেক দেশ জার্মানি। সোমবার কিয়েভ সফররত জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেন, তার দেশ ইউক্রেনের সাথে রাশিয়ার উত্তেজনা কূটনীতির মাধ্যমে সমাধানের পক্ষপাতী। তবে মস্কো যদি তার প্রতিবেশীকে (ইউক্রেন) আক্রমণ করে তাহলে এর জন্য তাদের দুর্ভোগ পোহাতে হবে।
অন্য দিকে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, পূর্ব ইউক্রেনে একদল প্রশিক্ষিত বাহিনী তৈরি রেখেছে রাশিয়া। যাদের কাজ হবে ইউক্রেনে রুশভাষীদের ওপর একটি হামলার নাটক করা। এরপর ওই ‘হামলা’র অজুহাত দেখিয়েই ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে পুতিনের বাহিনী।
ইউক্রেন সীমান্তে ক্রেমলিনের হাজার হাজার সেনা মোতায়েনের বিষয়ে গত সপ্তাহে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে আলোচনার পর কিয়েভ সফরে যান আনালেনা বেয়ারবক। এ দিকে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, পূর্ব ইউক্রেনে একদল প্রশিক্ষিত বাহিনী তৈরি রেখেছে রাশিয়া। যাদের কাজ হবে ইউক্রেনে রুশভাষীদের ওপর একটি হামলার নাটক করা। এরপর ওই ‘হামলা’র অজুহাত দেখিয়েই ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে পুতিনের বাহিনী।
একই রকমের তথ্য দিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারাও বলেছিল, রাশিয়ার স্পেশাল সার্ভিসের একটি দল ইউক্রেনকে ফাঁসাতে রুশ সেনাদের উসকে দেয়ার পরিকল্পনা করছে। দেশটির রাষ্ট্রীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমাদের গোয়েন্দা সংস্থার কাছে তথ্য আছে যে, রাশিয়া একটি আগ্রাসন পরিচালনার ভিত্তি রচনা করছে। এ খেলা আমরা ২০১৪ সালেও দেখেছি।’


আরো সংবাদ


premium cement
সদরপুরে বাড়িতে ঢুকে চেয়ারম্যানের ছেলেকে কুপিয়ে হত্যা সিদ্ধান্ত বদল : টাকা সমন্বয় করে হজে যেতে পারবেন পরিবর্তিত ব্যক্তিরা চোরাই মোবাইল বিক্রি করলেও গ্রেফতার করা হবে : ডিএমপি ভূরুঙ্গামারীতে ঝড়ে ব্যাপক ক্ষতি, বিদ্যুৎ সরবরাহ বন্ধ অর্থ পাচার আর দুর্নীতিই আওয়ামী লীগের মূলনীতি : রিজভী কুকুরের কামড়ে ৫ ছাগলের মৃত্যু, থানায় অভিযোগ রোহিঙ্গা ক্যাম্পে দগ্ধ হওয়া বাবা-ছেলেসহ ৩ জনের মৃত্যু গ্রীষ্মকালীন ছুটি বাতিলের দাবি ইবি শিক্ষার্থীদের ফুলবাড়ীতে জালিয়াতির মামলায় প্রধান শিক্ষক কারাগারে বগুড়ায় পানিতে ডুবে ফুফু-ভাতিজার মৃত্যু বঙ্গবন্ধু স্যাটেলাইটের আয়-ব্যয় তদন্তের দাবি বিএনপির

সকল