২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইউক্রেনকে ট্যাংক বিধ্বংসী অস্ত্র দেবে ব্রিটেন

হামলা চালানোর বিষয়ে রাশিয়াকে কড়া হুঁশিয়ারি জার্মানির
-

রুশ আগ্রাসন মোকাবেলায় ইউক্রেনকে ট্যাংক বিধ্বংসী অস্ত্র দিতে শুরু করেছে ব্রিটেন। সোমবার ব্রিটিশ পার্লামেন্টে দেয়া ভাষণে এ নিয়ে কথা বলেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস। তিনি বলেন, তার দেশ ইউক্রেনকে কিছু বিধ্বংসী সমরাস্ত্র সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে। বেন ওয়ালেস জানান, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার প্রথম দফায় সমরাস্ত্র সরবরাহ করা হয়েছে। এ ছাড়া অল্পসংখ্যক ব্রিটিশ কর্মী দেশটিতে কিছু সময়ের জন্য প্রশিক্ষণ দেবে।
ঠিক কী কী সমরাস্ত্র কত পরিমাণে পাঠানো হচ্ছে সে ব্যাপারে অবশ্য কিছু জানাননি বেন ওয়ালেস। তবে তিনি বলেছেন, এগুলো কৌশলগত অস্ত্র নয় এবং রাশিয়ার জন্য কোনো হুমকি নয়। ইউক্রেন এগুলো তার আত্মরক্ষায় ব্যবহার করতে পারবে। রাশিয়ার ট্যাংক দেশটিতে ঢুকে পড়লে এগুলো প্রতিরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে কাজ করবে।
এ দিকে ইউক্রেনে হামলা চালালে রাশিয়াকে মূল্য দিতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইউরোপের আরেক দেশ জার্মানি। সোমবার কিয়েভ সফররত জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বেয়ারবক এমন হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেন, তার দেশ ইউক্রেনের সাথে রাশিয়ার উত্তেজনা কূটনীতির মাধ্যমে সমাধানের পক্ষপাতী। তবে মস্কো যদি তার প্রতিবেশীকে (ইউক্রেন) আক্রমণ করে তাহলে এর জন্য তাদের দুর্ভোগ পোহাতে হবে।
অন্য দিকে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, পূর্ব ইউক্রেনে একদল প্রশিক্ষিত বাহিনী তৈরি রেখেছে রাশিয়া। যাদের কাজ হবে ইউক্রেনে রুশভাষীদের ওপর একটি হামলার নাটক করা। এরপর ওই ‘হামলা’র অজুহাত দেখিয়েই ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে পুতিনের বাহিনী।
ইউক্রেন সীমান্তে ক্রেমলিনের হাজার হাজার সেনা মোতায়েনের বিষয়ে গত সপ্তাহে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর মধ্যে আলোচনার পর কিয়েভ সফরে যান আনালেনা বেয়ারবক। এ দিকে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানিয়েছে, পূর্ব ইউক্রেনে একদল প্রশিক্ষিত বাহিনী তৈরি রেখেছে রাশিয়া। যাদের কাজ হবে ইউক্রেনে রুশভাষীদের ওপর একটি হামলার নাটক করা। এরপর ওই ‘হামলা’র অজুহাত দেখিয়েই ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে পুতিনের বাহিনী।
একই রকমের তথ্য দিয়েছে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারাও বলেছিল, রাশিয়ার স্পেশাল সার্ভিসের একটি দল ইউক্রেনকে ফাঁসাতে রুশ সেনাদের উসকে দেয়ার পরিকল্পনা করছে। দেশটির রাষ্ট্রীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমাদের গোয়েন্দা সংস্থার কাছে তথ্য আছে যে, রাশিয়া একটি আগ্রাসন পরিচালনার ভিত্তি রচনা করছে। এ খেলা আমরা ২০১৪ সালেও দেখেছি।’


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল