১৭ মে ২০২২, ০৩ জৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩
`

মিয়ানমার শান্তি আলোচনায় সু চির উপস্থিতি চায় ফিলিপাইন

-

জান্তা শাসিত মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য যেকোনো ধরনের শান্তি আলোচনায় দেশটির দণ্ডিত নেত্রী অং সান সু চির উপস্থিত থাকা অপরিহার্য বলে জানিয়েছে ফিলিপাইন। গতকাল রোববার ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী তিওদোরো লোকসিন এ কথা বলেন। গত বছর ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে সু চির দল নেতৃত্বাধীন মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। বন্দী করা হয় সু চিকে।
গত সপ্তাহে মিয়ানমারের একটি আদালত সু চিকে অবৈধভাবে ওয়াকিটকি আমদানি এবং ব্যবহারের মামলায় চার বছরের কারাদণ্ড দিয়েছে। তার আগে গত ডিসেম্বরে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে উসকানি দেয়া এবং করোনাভাইরাসের বিধিনিষেধ লঙ্ঘনের অভিযোগে এক মামলায় সু চির চার বছরের কারাদণ্ড হয়। পরে তা কমিয়ে দুই বছর করা হয়।
একের পর এক মামলায় সু চিকে দোষী সাব্যস্ত করে সাজা দেয়ার কঠোর সমালোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী লোকসিন। এক বিবৃতিতে তিনি বলেন, মিয়ানমারের সেনাবাহিনী বিরোধীদের দমনে দেশটির বিচারব্যবস্থাকে ব্যবহার করেছে। মিয়ানমারের বেসামরিক মানুষদের দুর্ভোগের বিষয়ে থআমি গভীর উদ্বেগ প্রকাশ করছি। আমরা একই সাথে সামরিক শাসকদের সবদলকে সাথে নিয়ে একটি অন্তর্ভুক্তিমূলক সংলাপের আয়োজন করে দেশকে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফিরিয়ে নেয়ার আহ্বান জানাচ্ছি।
লোকসিন বলেন, সু চিকে ছাড়া কোনো ধরনের সংলাপের কোনো অর্থ নেই। তাকে এরই মধ্যে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতি এবং সরকারি গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে আরো প্রায় এক ডজন মামলা আছে। যেসব অভিযোগ অস্বীকার করেছেন সু চি। কারাদণ্ড নয় বরং অং সান সু চিকে অবশ্যই সেখানে থাকতে হবে।


আরো সংবাদ


premium cement
রাশিয়ার সাথে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্রের হাইপারসনিক অস্ত্রের পরীক্ষা রাম মন্দির মামলায় হিন্দুদের পক্ষের সেই নরসিমা জ্ঞানবাপী মামলার বিচারপতি ন্যাটো জোটের সদস্য হওয়ার পক্ষে ভোট দিল ফিনল্যান্ড গাছের ডাল মাথায় পড়ে স্কুলছাত্রের মৃত্যু বিরামপুরে ট্রেনে কাটা পড়ে নারী নিহত পদ্মা সেতুতে ফেরির তুলনায় টোল দেড়গুণ ফরিদপুরে উদ্ধার হওয়া বস্তাবন্দী যুবতির লাশের পরিচয় মিলেছে শ্রীলঙ্কায় ২২ এমপি ও সাবেক মন্ত্রীকে গ্রেফতারের নির্দেশ কাশ্মীর নিয়ে ভারত-ওআইসি তীব্র বিরোধ ‘ইসলামপ্রিয় নেতৃত্বের ঐক্যবদ্ধ অবস্থানকে ভয় পায় সরকার’ অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে যেভাবে সব হারালো যুবকটি

সকল