১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমার শান্তি আলোচনায় সু চির উপস্থিতি চায় ফিলিপাইন

-

জান্তা শাসিত মিয়ানমারে গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য যেকোনো ধরনের শান্তি আলোচনায় দেশটির দণ্ডিত নেত্রী অং সান সু চির উপস্থিত থাকা অপরিহার্য বলে জানিয়েছে ফিলিপাইন। গতকাল রোববার ফিলিপাইনের পররাষ্ট্রমন্ত্রী তিওদোরো লোকসিন এ কথা বলেন। গত বছর ফেব্রুয়ারিতে অভ্যুত্থানের মাধ্যমে সু চির দল নেতৃত্বাধীন মিয়ানমারের নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। বন্দী করা হয় সু চিকে।
গত সপ্তাহে মিয়ানমারের একটি আদালত সু চিকে অবৈধভাবে ওয়াকিটকি আমদানি এবং ব্যবহারের মামলায় চার বছরের কারাদণ্ড দিয়েছে। তার আগে গত ডিসেম্বরে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভে উসকানি দেয়া এবং করোনাভাইরাসের বিধিনিষেধ লঙ্ঘনের অভিযোগে এক মামলায় সু চির চার বছরের কারাদণ্ড হয়। পরে তা কমিয়ে দুই বছর করা হয়।
একের পর এক মামলায় সু চিকে দোষী সাব্যস্ত করে সাজা দেয়ার কঠোর সমালোচনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী লোকসিন। এক বিবৃতিতে তিনি বলেন, মিয়ানমারের সেনাবাহিনী বিরোধীদের দমনে দেশটির বিচারব্যবস্থাকে ব্যবহার করেছে। মিয়ানমারের বেসামরিক মানুষদের দুর্ভোগের বিষয়ে থআমি গভীর উদ্বেগ প্রকাশ করছি। আমরা একই সাথে সামরিক শাসকদের সবদলকে সাথে নিয়ে একটি অন্তর্ভুক্তিমূলক সংলাপের আয়োজন করে দেশকে গণতান্ত্রিক প্রক্রিয়ায় ফিরিয়ে নেয়ার আহ্বান জানাচ্ছি।
লোকসিন বলেন, সু চিকে ছাড়া কোনো ধরনের সংলাপের কোনো অর্থ নেই। তাকে এরই মধ্যে ছয় বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। তার বিরুদ্ধে দুর্নীতি এবং সরকারি গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগে আরো প্রায় এক ডজন মামলা আছে। যেসব অভিযোগ অস্বীকার করেছেন সু চি। কারাদণ্ড নয় বরং অং সান সু চিকে অবশ্যই সেখানে থাকতে হবে।


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল