২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গাজা সীমানায় ইসরাইলের লোহার দেয়াল

গাজা সীমান্তে ইসরাইলি সেনাদের টহল : এএফপি -

ইসরাইল হামাসকে আটকাতে গাজা সীমানায় ৬৫ কিলোমিটারের লোহার দেয়াল তৈরির কাজ শেষ হয়েছে। মাটির নিচেও দেয়াল নির্মাণ করা হয়েছে। ২০১৬ সালে দেয়াল তৈরির কথা ঘোষণা করেছিল ইসরাইল। মঙ্গলবার ইসরাইলের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, গাজার সীমানায় দেয়াল তৈরির কাজ শেষ। তার ভাষ্য, ‘এবার দক্ষিণ ইসরাইলের মানুষ সুরক্ষিত থাকবে।’
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য, শুধু মাটির উপর নয়, মাটির নিচেও তৈরি হয়েছে দেয়াল। সাথে লাগানো হয়েছে সেন্সর। দেয়ালে ধারে তৈরি হয়েছে কন্ট্রোলরুম। এর ফলে সুড়ঙ্গ ব্যবহার করেও হামাস ইসরাইলে প্রবেশ করতে পারবে না। গাজায় ফিলিস্তিনিদের বাস। ২০০৭ সাল থেকে তা হামাসের দখলে। এই হামাসকে যুক্তরাষ্ট্র, জাতিসঙ্ঘ, ইউরোপীয় ইউনিয়ন এবং ইসরাইল সন্ত্রাসী গোষ্ঠী বলে মনে করে।
২০০৭ সালে হামাস গাজা নিজেদের হাতে নেয়ার পরে ইসরাইলের সাথে তাদের মোট চারবার সরাসরি সংঘর্ষ হয়েছে। শেষ সঙ্ঘাত হয়েছে গত মে মাসে। এ ছাড়াও ছোট ছোট সংঘর্ষ লেগেই থাকে। প্রথম সংঘর্ষে না পারলেও দ্বিতীয় সঙ্ঘাতে টানেল ব্যবহার করে ইসরাইলে প্রবেশ করতে পেরেছিল হামাসের যোদ্ধারা। এর পরেই দেয়াল তৈরির কথা বলে ইসরাইল। আগেই একটি দেয়াল তারা তৈরি করেছিল।
কিন্তু হামাস যোদ্ধারা সুড়ঙ্গ তৈরি করে ইসরাইলে প্রবেশ করে। এবার সেই সুড়ঙ্গেও দেয়াল তৈরি হয়েছে বলে জানানো হয়েছে। তবে মাটির তলায় কতটা গভীর পর্যন্ত পাঁচিল দেয়া হয়েছে, তা জানায়নি ইসরাইল।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল