১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

আন্দোলন প্রত্যাহারে কৃষকদের নতুন প্রস্তাব মোদি সরকারের

-

নয়াদিল্লিতে আন্দোলনকারী কৃষকদের বুধবার নতুন প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় সরকার। এতে বলা হয়েছে, আন্দোলনকারীদের বিরুদ্ধে সব মামলা প্রত্যাহার করা হবে। বিভিন্ন সূত্রে এমনটাই খবর। মোদি সরকারের এই নতুন প্রস্তাবে কৃষক নেতৃত্ব সাড়া দেন কি না তা নিয়ে জল্পনা শুরু হয়েছে।
মঙ্গলবার আন্দোলনকারী কৃষকদের যে প্রস্তাব পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার তাতে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের জন্য কমিটি গঠনের আশ্বাস দেয়া হয়েছিল। তবে কৃষকরা যে পাল্টা দাবিগুলো তোলেন তার মধ্যে অন্যতম ছিল, সম্প্রতি বাতিল হয়ে যাওয়া কৃষি আইন নিয়ে বিক্ষোভের সময় তাদের বিরুদ্ধে যে মামলা করা হয়েছিল তা প্রত্যাহার করতে হবে। এ ছাড়া খড়বিচালি পোড়ালে কৃষকদের শাস্তি প্রদানের আইনও বাতিল করতে হবে।
সূত্রের খবর, মঙ্গলবার তা নিয়ে টালবাহানা করলেও তার ২৪ ঘণ্টার মধ্যে বুধবার সেই দাবি মেনে নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফে একটি প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন সংযুক্ত কিসান মোর্চার পাঁচ সদস্যের কমিটির অন্যতম সদস্য অশোক ধাবালে। আন্দোলন চলাকালীন নিহত কৃষকদের পরিবারকে আর্থিক সাহায্যের দাবিও তুলেছেন কৃষকরা।
তাদের মতে, এ পর্যন্ত প্রায় ৭০০ কৃষকের মৃত্যু হয়েছে। পাশাপাশি নতুন বিদ্যুৎ আইন সংশোধনী বিল প্রত্যাহারের দাবিও তোলা হয়েছে কৃষকদের তরফে। কেন্দ্রের নতুন প্রস্তাব নিয়ে নিজেদের মধ্যে আলোচনা চালাচ্ছে সংযুক্ত কিসান মোর্চা।


আরো সংবাদ



premium cement
আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা জামালপুরে ইজিবাইকের ধাক্কায় শিশু নিহত

সকল