২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

আফগান যুদ্ধের পর্যালোচনা শুরু পেন্টাগনের

-

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন আফগানিস্তান যুদ্ধের পর্যালোচনা শুরু করেছে। দেশটি ত্যাগের তিন মাস পর প্রতিরক্ষা দফতরের একটি বাছাইকৃত টিম যুক্তরাষ্ট্রের দীর্ঘতম যুদ্ধ পর্যালোচনা শুরু করেছে। এতে উঠে এসেছে, আফগানিস্তান থেকে মার্কিন সামরিক বাহিনী প্রত্যাহার করার চূড়ান্ত পর্যায় শুরু করার সাথে সাথে তালেবান সারা দেশে ব্যাপক প্রভাব বিস্তার করে ফেলে।
এমন গতিতে তারা জেলা এবং প্রদেশগুলো দখল করে যা মার্কিন কর্মকর্তাদের এবং মিত্রদের হতবাক করে দিয়েছিল। পুরো আফগান জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর ভিত্তি অল্প কিছুদিনের মধ্যেই ভেঙে পড়ে।
পেন্টাগনের বিবৃতিতে মুখপাত্র মেজর রব লোডেউইক বলেছেন, আফগানিস্তানে কী কাজ করেছে এবং কী কাজ করেনি তা বোঝার জন্য প্রতিরক্ষা বিভাগ প্রতিশ্রুতিবদ্ধ। আমরা আমাদের পরিকল্পনা ও কৌশলগত মূল্যায়নে সেই বোঝা পড়াকে অন্তর্ভুক্ত করতে চাই।
পর্যালোচনাটি ২০২০ সালের ফেব্রুয়ারিতে ট্রাম্প প্রশাসন এবং তালেবানদের মধ্যে দোহা চুক্তি স্বাক্ষর থেকে শুরু করে প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত পর্যালোচনা করবে টিমটি।


আরো সংবাদ



premium cement
বিলাশপুরে আ’লীগ ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

সকল