১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু

ঊদগীরণের পর ছাইয়ে ঢেকে যাওয়া ঘর ও যানবাহনের সামনে স্থানীয়রা : এএফপি -

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনায় ১৩ জনের মৃত্যু হয়েছে। গুরুতর দগ্ধ হয়েছেন শতাধিক। ভয়াবহ অগ্ন্যুৎপাতের কারণে নিখোঁজ রয়েছেন কয়েকজন। প্রাণহানি এড়াতে ঝুঁকিপূর্ণ এলাকা ছেড়ে যাচ্ছেন অনেকে। শনিবার থেকে সৃষ্ট উদ্ভূত পরিস্থিতিতে ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছেন পূর্বজাভার মাউন্ট সেমেরুসংলগ্ন এলাকার বাসিন্দারা। উপদ্রুত এলাকা থেকে লোকজনকে সরিয়ে নিতে তৎপর রয়েছেন উদ্ধারকর্মীরাও।
গতকাল রোববার এক বিবৃতিতে ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার (বিএনপিবি) মুখপাত্র আবদুল মুহারি বলেন, এখন পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পেয়েছি। নিহত ১৩ জনের মধ্যে দুইজনকে শনাক্ত করা গেছে। আহত হয়েছেন অন্তত ৯৮ জন, তাদের মধ্যে দুইজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন। ৯০২ জনকে ওই এলাকা থেকে সরিয়ে নেয়া হয়েছে।
লুমাজাংয়ের প্রশাসনিক কর্মকর্তা থোরিকুল হক জানান, ওই এলাকার একটি বালু খনির কর্মীরা আটকা পড়ে গিয়েছিলেন, পরে তাদের উদ্ধার করা হয়। উদগিরণের পর এলাকা ছেড়ে আসা লোকজনের আশ্রয়ের জন্য তাঁবুর ব্যবস্থা করছে কর্তৃপক্ষ। তবে উত্তাপ আর ধোঁয়ার কারণে উদ্ধার অভিযানে বিঘ্ন ঘটছে বলে জানিয়েছেন বিএনপিবির প্রধান সুহারিয়ানতো। বেসামরিক বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা এয়ারনাভ ইন্দোনেশিয়া এক বিবৃতিতে জানিয়েছে, উদগিরণের কারণে ফ্লাইট চলাচলে ‘উল্লেখযোগ্য কোনো প্রভাব’ পড়েনি। দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির জাভা দ্বীপের সবচেয়ে উঁচুতে অবস্থিত সেমেরু আগ্নেয়গিরি। এটি ভূপৃষ্ঠ থেকে তিন হাজার ৬০০ মিটার (১২ হাজার ফুট) উঁচুতে অবস্থিত।


আরো সংবাদ



premium cement