২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বায়ুদূষণে দিল্লিতে আবারো সব স্কুল বন্ধ

-

ভারতের রাজধানী দিল্লিতে মারাত্মক বায়ুদূষণের কারণে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে সব স্কুল। সম্প্রতি বায়ুদূষণ খানিকটা কমায় স্কুল খুলে দেয়া হয়েছিল; কিন্তু দিল্লির বাতাস ফের বিষাক্ত হয়ে গেছে বলে এমন ব্যবস্থা নেয়া হচ্ছে।
ভারতীয় সুপ্রিম কোর্টের কাছ থেকে এ নিয়ে কঠোর সমালোচনা শুনতে হয়েছে ভারত সরকারকে। তাই আবারো বন্ধ হলো শিক্ষার্থীদের স্কুলে যাওয়া। দিল্লি প্রশাসন, কেন্দ্র ও দিল্লির প্রতিবেশী রাজ্যগুলোকে বায়ুদূষণ রোধে কড়া পদক্ষেপ নিতে ২৪ ঘণ্টার শেষ সময়সীমা দিয়েছিল সুপ্রিম কোর্ট। নির্দেশ দেয়া হয়েছিল কলকারখানা ও গাড়ি থেকে সৃষ্ট দূষণ রোধের ব্যবস্থা করতে। এ দু’কারণেই দিল্লির বর্তমান দুরবস্থা বলে জানিয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট। এ কারণে ভারতীয় সুপ্রিম কোর্ট আবারো দিল্লির সব স্কুল বন্ধ করে দিয়েছে।
দিল্লির কেজরিওয়াল সরকারকে তিরস্কার করে ভারতীয় সুপ্রিম কোর্ট বলেছে, প্রাপ্তবয়স্করা বাড়ি থেকে কাজ করছে আর তিন-চার বছরের শিশুরা স্কুলে যাচ্ছে। আপনার সরকারের কাজ তদারক করতে একজনকে নিয়োগ করব। ভারতে দীপাবলির পর থেকে খুবই খারাপ অবস্থা হয় দিল্লির। ধোঁয়াশায় চার দিক আচ্ছন্ন হয়ে যায়। সুপ্রিম কোর্টের বিচারপতি বলেন, তিনি নিজের বাড়িতে মাস্ক পরে থাকছেন। দিল্লির কেজরিওয়াল প্রশাসন ১৩ নভেম্বর থেকে স্কুল-কলেজ বন্ধ করার নির্দেশ দেয়। সরকারি অফিসের কর্মীরা ওয়ার্ক ফ্রম হোম করতে শুরু করেন। বায়ুদূষণ খানিকটা কমেছে, এ দাবি করে গত সোমবার ফের স্কুল খোলা হয়; কিন্তু ফের দিল্লিতে বেড়েছে বায়ুদূষণের মাত্রা।


আরো সংবাদ



premium cement