১৭ জানুয়ারি ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জমাদিউস সানি ১৪৪৩
`

আফগানিস্তানে ২৮ কোটি ডলার সহায়তা ছাড় বিশ্বব্যাংকের

-

আফগানিস্তানের জন্য স্থগিত ২৮ কোটি মার্কিন ডলারের ত্রাণসহায়তা ছাড়ের অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক। আফগানিস্তানে চলমান সঙ্কট মোকাবেলায় কাজে লাগানো হবে এ অর্থ। আফগানিস্তানের মানুষের কাছে সহায়তা পৌঁছে দিতে বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) ও ইউনিসেফকে এ অর্থ দেয়া হবে বলে জানিয়েছে সূত্র। অর্থ আসবে বিশ্বব্যাংক পরিচালিত আফগানিস্তান রিকন্সট্রাকশন ট্রাস্ট ফান্ড (এআরটিএফ) থেকে। এর আগে এ তহবিলই স্থগিত করা হয়।
তবে অর্থ ছাড়ের আগে এআরটিএফের ৩১ জন দাতার অনুমতির প্রয়োজন পড়বে। এই দাতাদের বেশির ভাগই মার্কিন। এ লক্ষ্যে আজ শুক্রবার তারা বৈঠক করবেন বলে জানিয়েছে সূত্রগুলো। এর আগে গত মঙ্গলবার বৈঠক করেন বিশ্বব্যাংকের কর্মকর্তারা। সেখানে এআরটিএফের ১৫০ কোটি ডলারের তহবিল থেকে ৫০ কোটি ডলার ছাড়ের বিষয়ে আলোচনা হয় বলে রয়টার্সকে জানিয়েছে সূত্র।
আফগানিস্তান বিশ্লেষকেরা মনে করছেন, বিশ্বব্যাংকের এ অর্থ ছাড় দেশটিতে বেশ স্বস্তি এনে দেবে। সবকিছুর মধ্যে প্রশ্ন উঠেছে, আফগানিস্তানে এই অর্থ কিভাবে পৌঁছাবে। কারণ আফগানিস্তানে আর্থিক লেনদেনে মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে। তবে দেশটিতে মানবিক সহায়তাসংক্রান্ত লেনদেন করা যাবে বলে ব্যাংকগুলোকে নিশ্চয়তা দিয়েছে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়। অবশ্য মার্কিন রাজস্ব বিভাগ এ বিষয়ে কিছুটা স্বস্তির কথা শুনিয়েছে। তারা ব্যাংকগুলোকে জানিয়ে দিয়েছে, মানবিক সহায়তা সম্পর্কিত ট্রানজেকশনে কোনো বাধা নেই।


আরো সংবাদ


premium cement
বন্ধুদের সাথে ঢাকায় ঘুরতে গিয়ে লাশ হলেন সোনারগাঁওয়ের যুবক ইসরাইলের কাছ থেকে কোনো গ্যাস কিনবে না লেবানন সাগরে ধরা পড়ল ৭ মণ ওজনের ‘শাপলা পাতা’ মাছ টিকা দিতে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনা, শিক্ষার্থীর মৃত্যু ‘ভাই’ সম্বোধনে গণমাধ্যম কর্মীর উপর ক্ষেপলেন নির্বাচন কর্মকর্তা নির্বাচন কমিশনার নিয়োগ আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন মন্ত্রিসভায় স্বাস্থ্যবিধি মানাতে সরকার ‘অ্যাকশনে’ যাবে : মন্ত্রিপরিষদ সচিব নাসিক নির্বাচনে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে : ওবায়দুল কাদের টেক্সাসের পণবন্দীর ঘটনায় ২ জন গ্রেফতার করোনায় আক্রান্ত সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু ভারতে এক দিনে দুই লাখ ৫৮ হাজার করোনা রোগী শনাক্ত

সকল