২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইলের পারমাণবিক কর্মসূচি মধ্যপ্রাচ্যের জন্য হুমকি : ইরান

সামরিক হামলার ভীতিই ইরানকে পরমাণু কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইলি মন্ত্রী
-

জাতিসঙ্ঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভাঞ্চি বলেছেন, ইসরাইলের পরমাণু কর্মসূচি মধ্যপ্রাচ্যের জন্য বাস্তব হুমকি। তিনি বলেন, মধ্যপ্রাচ্যকে গণবিধ্বংসী অস্ত্রমুক্ত করতে হলে সবার আগে ইসরাইলকে পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতে সই করতে হবে। ‘পরমাণু ও গণবিধ্বংসী অস্ত্রমুক্ত মধ্যপ্রাচ্য গঠন’ শীর্ষক অধিবেশনে দেয়া বক্তৃতায় মাজিদ তাখতে রাভাঞ্চি এ কথা বলেন।
তিনি বলেন, মধ্যপ্রাচ্যকে গণবিধ্বংসী অস্ত্র মুক্ত করতে হলে সবার আগে ইসরাইলকে আন্তর্জাতিক সমস্ত সংশ্লিষ্ট চুক্তি ও সংস্থায় যোগ দিতে বাধ্য করতে হবে এবং এ সংক্রান্ত যত নিয়মকানুন রয়েছে তার সবই মেনে চলতে হবে। তবে সবার আগে ইসরাইলকে কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি বা এনপিটিতে যুক্ত হতে হবে এবং তার সমস্ত পরমাণু কর্মসূচি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএর পর্যবেক্ষণের আওতায় আনতে হবে। ইসরাইলের পরমাণু কর্মসূচিতে যুক্তরাষ্ট্রের অন্ধ সমর্থন এবং সহযোগিতার কঠোর সমালোচনা করেন ইরানের রাষ্ট্রদূত।
এ দিকে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড বলেছেন, সত্যিকারের সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখতে পারে। মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সাথে বৈঠক করার সময় ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করেন বলে জানিয়েছে ইসরাইলের গণমাধ্যম আই-২৪ নিউজ। ফরাসি প্রেসিডেন্টের বাসভবন এলিসি প্যালেসে হওয়া এক বৈঠকে ল্যাপিড আবারো বলেছেন, ইসরাইল মনে করে ইরান কালক্ষেপণ করছে যাতে করে তারা তাদের পারমাণবিক কার্যক্রম চালাতে যথেষ্ট সময় পায়।
ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিড জানিয়েছেন যে ইরানকে নিয়ন্ত্রণে এখনি একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা তৈরি করতে হবে। এ ছাড়া তিনি আবারো বলেছেন যে, এ ব্যাপারে ইসরাইলের অবস্থান আপনারা জানেন। ইসরাইল এখনো তার অবস্থানে দৃঢ় আছে। এ ব্যাপারে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ার ল্যাপিডের বক্তব্য হচ্ছে, ইরানের ওপর থেকে অবরোধ যেন না তোলা হয়। আরো কঠোর অবরোধ আরোপ করতে হবে। এছাড়া ইরানকে সামরিক হুমকিও দিতে হবে। একমাত্র সত্যিকারের সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক প্রতিযোগিতা থেকে বিরত রাখতে পারে।


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল