২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

দোহায় যুক্তরাষ্ট্র-তালেবান ইতিবাচক বৈঠক

নিষেধাজ্ঞা প্রত্যাহার ও জব্দ করা অর্থ নিঃশর্তভাবে ছাড়ের আহ্বান তালেবানের
-

কাতারের রাজধানী দোহায় আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানের সাথে গত সোমবার ও মঙ্গলবার দুই দিনব্যাপী বৈঠক করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র এই আলোচনাকে ইতিবাচক বলে মন্তব্য করেছে। বৈঠকে তালেবান প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের আফগানিস্তানের রাষ্ট্রীয় সম্পদ নিঃশর্তভাবে ফিরিয়ে দিতে এবং তাদের ওপর আরোপ করা নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। আফগানিস্তানে আর্থিক সাহায্য বাড়ানোর জন্য আন্তর্জাতিক দাতাদের কাছে সাহায্য গোষ্ঠীগুলোর ক্রমবর্ধমান আবেদনের মধ্যে বৈঠকটি এমন সময়ে অনুষ্ঠিত হলো, যখন জাতিসঙ্ঘ বলছে দেশটিতে এই শীতে অর্ধেকেরও বেশি মানুষ তীব্র ক্ষুধায় ভুগছে।
আলোচনায় আফগানিস্তানের জন্য যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্ট এবং তালেবানের পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি কাতারের রাজধানী দোহায় নিজ নিজ প্রতিনিধিদের নেতৃত্ব দেন। তালেবান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহহার বলখি বলেছেন, দুই পক্ষ রাজনৈতিক, অর্থনৈতিক, স্বাস্থ্য, শিক্ষা, নিরাপত্তা এবং মানবিক বিষয়ে আলোচনা ও মতবিনিময় করেছে। দোহা বৈঠকের প্রারম্ভে ওয়াশিংটন বলেছিল, আলোচনার কেন্দ্রবিন্দু হবে সন্ত্রাসবাদ দমন, যুক্তরাষ্ট্রের নাগরিক এবং ঝুঁকিপূর্ণ আফগানদের জন্য নিরাপদে দেশ ত্যাগ, মানবিক সহায়তা এবং দেশটির অর্থনৈতিক পরিস্থিতি।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর গত মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, মার্কিন কর্মকর্তারা ‘মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এবং তালেবানকে সব আফগানদের অধিকার রক্ষা করার জন্য, তাদের সাধারণ ক্ষমার নীতিকে সমুন্নত রাখতে ও প্রয়োগ করতে এবং আফগানিস্তানের সব পক্ষের অংশগ্রহণে একটি অন্তর্ভুক্তিমূলক ও প্রতিনিধিত্বমূলক সরকার গঠনের জন্য অতিরিক্ত পদক্ষেপ নেয়ার জন্য আহ্বান জানিয়েছেন’। মার্কিন কর্মকর্তারা তালেবানকে নারী ও মেয়েদের জন্য সর্বস্তরের শিক্ষায় দেশব্যাপী প্রবেশাধিকার নিশ্চিত করার প্রতিশ্রুতি বাস্তবায়নের আহ্বানও জানিয়েছেন।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘তালেবানরা শিক্ষায় নারীদের পূর্ণ প্রবেশাধিকারের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নির্দেশনা মেনে চলার বিষয়ে উদার মনোভাব প্রকাশ করেছে এবং সর্বস্তরের শিক্ষায় নারী ও মেয়েদের অংশগ্রহণের সুযোগের বিষয়ে অগ্রগতি যাচাই ও নিরীক্ষণের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে’। অন্য দিকে মার্কিন সরকার আফগানিস্তানের যে অর্থ আটক করেছে, তা ছেড়ে দেয়ার জন্য ওয়াশিংটনের প্রতি জোরালো আহ্বান জানিয়েছে তালেবানের অন্তর্বর্তী সরকার। দোহার আলোচনার দ্বিতীয় দফায় এই আহ্বান জানিয়েছে তালেবান। আফগান প্রতিনিধিদল তাদের রাষ্ট্রীয় সম্পদ ছাড় করার পাশাপাশি মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার দাবি জানায়।
এ ছাড়া আফগান পরিস্থিতি নিয়ে জাতিসঙ্ঘ যেসব কাজ করছে, তাতে তালেবান সমর্থন দিয়ে যাবে বলে অঙ্গীকার ব্যক্ত করেছে। দ্বিতীয় দফা আলোচনা শেষে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল কাহহার বালখি টুইটার পোস্টে আলোচনাকে ইতিবাচক বলে বলে উল্লেখ করেছেন।


আরো সংবাদ



premium cement