২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

উইঘুর নিপীড়নে চীনের নেতাদের সম্পৃক্ততা ফাঁস

-

চীনের জিনজিয়াং প্রদেশের উইঘুর মুসলিমদের ওপর দমন-পীড়নের ক্ষেত্রে প্রেসিডেন্ট শি জিনপিংসহ অন্য চীনা নেতাদের সরাসরি সংশ্লিষ্টতার তথ্য ফাঁস হয়েছে। নতুন ফাঁস হওয়া ওই নথিগুলোর নাম দেয়া হয়েছে জিনজিয়াং পেপারস। সংখ্যালঘু উইঘুর জাতিসত্তার লোকজনের ওপর দেশটির কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরে দমন-পীড়ন চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে। মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ, বন্দিশিবিরে আটকে রেখে উইঘুর মুসলিমদের ওপর ভয়ঙ্কর নির্যাতন চালাচ্ছে চীন।
এ ছাড়া লাখ লাখ মানুষের ওপর নজরদারি করছে দেশটি। যুক্তরাষ্ট্র, কানাডা, নেদারল্যান্ডসসহ বেশ কয়েকটি দেশ গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটনের জন্য বেইজিংকে দায়ী করে থাকে। তবে চীন জোরালোভাবে এ অভিযোগ অস্বীকার করে আসছে। দেশটির দাবি, সন্ত্রাসবাদ দমন ও উগ্রপন্থা নির্মূল করতে জিনজিয়াংয়ে কঠোর পদক্ষেপ জরুরি। সন্ত্রাসবিরোধী লড়াইয়ের অংশ হিসেবে বন্দীদের ‘পুনঃশিক্ষণ’ দিতে বন্দিশিবির কার্যকর উপায় বলে দাবি করে তারা।
নতুন ফাঁস হওয়া নথিতে প্রেসিডেন্ট শি জিনপিংসহ অন্য নেতাদের বিভিন্ন বক্তব্য আছে। সেগুলো বিশ্লেষণের ভিত্তিতে বিশেষজ্ঞরা বলছেন, উইঘুর মুসলিমদের জন্য বন্দিশিবির স্থাপন ও তাদের কাছ থেকে জোরপূর্বক শ্রম আদায়ের ঘটনায় চীনের উচ্চপদস্থ সরকারি নেতারা জড়িত। উইঘুর মুসলিমদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য প্রেসিডেন্ট শি জিনপিং, প্রধানমন্ত্রী লি কেকিয়াংসহ চীনা কমিউনিস্ট পার্টির নেতারা বিভিন্ন বক্তব্য দিয়েছিলেন।


আরো সংবাদ



premium cement
ইউপি চেয়ারম্যানরা পদে থেকেই উপজেলা নির্বাচন করতে পারবেন খুলনায় ইসতিসকার নামাজ আদায় ইথিওপিয়ার উত্তরাঞ্চলে সংঘর্ষে ৫০ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত শিশুদের বিকাশে অটিজম অভিভাবকদের সচেতনতা ফরিদপুরে মন্দিরে আগুন : দুই ভাইকে পিটিয়ে হত্যার ঘটনায় বিএনপির তদন্ত কমিটি নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’

সকল