২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাবুলে ফের দূতাবাস চালু করছে সৌদি আরব

-

আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত সৌদি আরবের দূতাবাসের কার্যক্রম ফের চালুর কথা জানিয়েছে রিয়াদ। মঙ্গলবার দেশটি এ ঘোষণা দেয়। তবে প্রাথমিকভাবে কাবুলে সৌদি দূতাবাসের কনসুলার শাখা চালু করা হবে। সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, আফগান জনগণকে কনসুলার সেবা দেয়ার লক্ষ্যেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে আফগানিস্তান ইস্যুতে বিশেষ বৈঠক ডাকতে গত সোমবার অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) প্রতি আহ্বান জানায় সৌদি আরব।
আফগান ভূখণ্ডে চলমান মানবাধিকার পরিস্থিতি ও মানবিক সঙ্কট নিয়ে আলোচনার উদ্দেশ্যেই এই আহ্বান জানায় দেশটি। এতে আরো জানানো হয়, আগামী ১৭ ডিসেম্বর ইসলামাবাদে বৈঠকটি আয়োজনের প্রস্তাব দেয় পাকিস্তান। ২০ বছর পর গত ১৫ আগস্ট আফগানিস্তান দখলে নেয় তালেবান। এরপর সেপ্টেম্বর মাসের শুরুতে তালেবান অন্তর্বর্তীকালীন সরকারের প্রথম মন্ত্রিসভার ঘোষণা দেয়। অবশ্য বিশ্বের কোনো দেশই এখনো তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।
এর জেরে বিশ্বের বেশির ভাগ দেশ ও এর পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন দাতা সংস্থা আফগানিস্তানে মানবিক সহায়তাসহ অর্থসাহায্য পাঠানো বন্ধ করে দেয়। ফলে দেশটিতে ভয়াবহ আর্থিক ও মানবিক সঙ্কটের সৃষ্টি হয়েছে এবং প্রতিদিনই তা আরো খারাপের দিকে যাচ্ছে। সৌদি আরব অবশ্য বরাবরই বলে আসছে যে, তালেবান কাবুলের ক্ষমতা গ্রহণের পর দেশটির অর্থনীতি ভেঙে পড়ার সম্মুখীন হয়েছে এবং একই সাথে তারা আঞ্চলিক ও আন্তর্জাতিক শান্তি এবং স্থিতিশীলতা ধ্বংসের ঝুঁকিতে ফেলেছে। অন্য দিকে জাতিসঙ্ঘও বারবার সতর্ক করেছে যে, তালেবানের ক্ষমতা গ্রহণের পর বিশ্বের সবচেয়ে খারাপ মানবিক সঙ্কটের দ্বারপ্রান্তে রয়েছে আফগানিস্তান। দেশটির অর্ধেকেরও বেশি মানুষ তীব্র খাদ্যঘাটতির সম্মুখীন হয়েছে এবং প্রচণ্ড শীতের মধ্যে লাখ লাখ আফগান অনাহারের মধ্যে থাকতে বাধ্য হচ্ছে।
এ ছাড়া করোনাভাইরাস মহামারী, চলমান খাদ্যসঙ্কট এবং শীত মৌসুম আফগানিস্তানের চলমান পরিস্থিতিকে আরো খারাপের দিকে নিয়ে গেছে।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল