২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

নিষেধাজ্ঞা না তুললে চুক্তি বহাল নয় : ইরান

-

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান বলেছেন, ইরানের ওপর আরোপিত ট্রাম্প-যুগের নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়া পর্যন্ত পারমাণবিক চুক্তিতে ফিরতে পারবে না যুক্তরাষ্ট্র। চুক্তিতে ফিরতে হলে নিষেধাজ্ঞা তুলে নেয়া ছাড়া কোনো উপায় নেই।
ভিয়েনায় পরমাণু চুক্তি বহাল রাখতে ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে পরোক্ষ আলোচনার আগ মুহূর্তে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে এমন মন্তব্য এলো। তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র এখনো সঠিকভাবে বুঝতে ব্যর্থ হয়েছে যে, ইরানি জাতির ওপর আরোপিত সমস্ত মার্কিন নিষেধাজ্ঞা যাচাইযোগ্য। এসব নিষেধাজ্ঞার কার্যকর প্রত্যাহার ছাড়া পরমাণু চুক্তিতে ফিরে যাওয়ার কোনো উপায় নেই।
ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলছেন, আসন্ন আলোচনার মূল উদ্দেশ্য হওয়া উচিত পারমাণবিক চুক্তির পূর্ণ ও কার্যকর বাস্তবায়ন। ইরানের সাথে যুক্তরাষ্ট্রের বাণিজ্য সম্পর্ক স্বাভাবিকীকরণ এবং অর্থনৈতিক সহযোগিতার লক্ষ্য অর্জন করা আলোচনার মূল লক্ষ্য হতে হবে। চুক্তিতে ফিরে আসা যুক্তরাষ্ট্রের অর্থবহ হবে না, যদি না অতীতের তিক্ত অভিজ্ঞতার পুনরাবৃত্তি রোধে গ্যারান্টি না দেয়া হয়।
আমির আবদুল্লাহিয়ান বলেন, আমি আবারো জোর দিয়ে বলতে চাই, এই সুযোগটি এমন একটি জানালা নয়, যা চিরকাল খোলা থাকতে পারে। ইরান নিপীড়নমূলক মার্কিন নিষেধাজ্ঞাগুলো অপসারণের জন্য সক্রিয় কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখে যাবে।


আরো সংবাদ


premium cement