২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

অভিবাসী ঠেকাতে ইইউ ও ব্রিটেন চুক্তি চায় ফ্রান্স

-

অবৈধ অভিবাসীদের সীমাহীন সমস্যা ও ভোগান্তির অবসানের জন্য ইউরোপীয় ইউনিয়ন এবং ব্রিটেনের মধ্যে একটি নতুন চুক্তির প্রস্তাব করেছে ফ্রান্স। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন গত সোমবার চুক্তির প্রস্তাবের বিষয়টি ঘোষণা দিয়েছেন।
ফ্রান্সের প্রধানমন্ত্রী জিন কাস্টেক্স গতকাল মঙ্গলবার তার ব্রিটিশ সমকক্ষ বরিস জনসনকে একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়ে দিয়েছেন, ফরাসি প্রস্তাবের বিশদ বিবরণসহ একটি চিঠি লিখবেন। স্বরাষ্ট্রমন্ত্রী ডারমানিন অনিয়মিত অভিবাসনের বিষয়ে প্রেসিডেন্ট ইনমানুয়েল ম্যাক্রোঁর সভাপতিত্বে একটি বৈঠকের পরে এ সংবাদ সম্মেলন করেন। ফরাসি উপকূল থেকে ইংলিশ চ্যানেলে অবৈধ ক্রসিংয়ের জন্য গত সপ্তাহে একটি নৌকা ডুবে ২৭ জনের প্রাণহানি ঘটে। এই দুর্ঘটনার পরিপ্রেক্ষিতে ম্যাক্রোঁর সাথে বৈঠকে বসেন ডারমানিন। এর আগে ডারমানিন গণমাধ্যমে এক সাক্ষাৎকারে ব্রেক্সিট-পরবর্তী বন্ধ হয়ে যাওয়া অভিবাসনে আইনি সমাধানের জন্য ব্রিটেনকে আহ্বান জানিয়েছিলেন। তিনি আহ্বান জানিয়েছিলেন, আমাদের অবশ্যই গ্রেট ব্রিটেনে অভিবাসনের আইনি চ্যানেলগুলো পুনরায় সক্রিয় করতে পথ খুঁজতে হবে।
প্রতি বছর ফ্রান্সে প্রায় দেড় লাখ এবং ব্রিটেনে ৩০ হাজার অভিবাসী আশ্রয়ের আবেদন করে। ডারমানিন বলছেন, ব্রিটেন আশ্রয়প্রার্থীদের বৈধভাবে গ্রহণ না করায় বিপজ্জনক উপায়ে অভিবাসীরা দেশটিতে প্রবেশ করছে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে হিট স্ট্রোকে মরিচ ব্যবসায়ীর মৃত্যু প্রধানমন্ত্রী ৬ দিনের সফরে বুধবার থাইল্যান্ড যাচ্ছেন রায়গঞ্জে পাটভর্তি ট্রাকে আগুন জামালপুরে চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টা ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের

সকল