২২ জানুয়ারি ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জমাদিউস সানি ১৪৪৩
`

পশ্চিমাদের পরমাণু সমঝোতায় ফেরার আহ্বান এরদোগানের

-

ইরানের পরমাণুবিষয়ক চুক্তিতে স্বাক্ষরকারী পশ্চিমা দেশগুলোকে সমঝোতায় ফিরে এসে প্রতিশ্রুতি বাস্তবায়ন করার আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। গতকাল সোমবার তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাদে অর্থনৈতিক সহযোগিতা সংস্থা ‘ইকো’র ১৫তম শীর্ষ সম্মেলনে দেয়া ভাষণে এ আহ্বান জানান তিনি। এ সময় তুরস্কের প্রেসিডেন্ট বলেন, পরমাণু সমঝোতা বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব হবে। তিনি ইরানের ওপর আরোপিত একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার করারো আহ্বান জানিয়েছেন।
পাঁচ মাস বিরতির পর গতকাল সোমবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান ও পাঁচটি দেশের মধ্যে নতুন করে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা শুরু হয়েছে। ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে, তা প্রত্যাহার করার লক্ষ্য নিয়ে ইরান এ আলোচনা শুরু করেছে। ইরানের অবস্থানের প্রতি রাশিয়া ও চীনেরও সমর্থন রয়েছে। যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতার কোনো পক্ষ না হওয়ায় আলোচনায় সরাসরি যোগ দিতে পারছে না।
যুক্তরাষ্ট্রকে বাস্তবতা মেনে নিতে হবে উল্লেখ করে ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি ২০১৫ সালে সই হওয়া পরমাণুবিষয়ক সমঝোতার ধারা ও শর্ত মেনে চলার আহ্বান জানান। আলী বাকেরি কানি বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলোকে তাদের সদিচ্ছার প্রমাণ দিতে হবে যে, ২০১৫ সালে পরমাণু সমঝোতায় তারা যে প্রতিশ্রুতি দিয়েছিল সেগুলো তারা মেনে চলতে প্রস্তুত। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে পরমাণু চুক্তি থেকে সরে এসেছিলেন।

 


আরো সংবাদ


premium cement