১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘কাশ্মিরকে রাজ্যের মর্যাদা না দেয়া পর্যন্ত আন্দোলন চলবে’

-

জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সিনিয়র নেতা গুলাম নবী আজাদ বলেছেন, কেন্দ্রীয় সরকার শুধু জম্মু-কাশ্মিরের পরিচয় কেড়ে নেয়নি, বরং রাজ্যটিকেও দুই টুকরোয় বিভক্ত করেছে। তিনি বলেন, ব্রিটিশরাও জম্মু-কাশ্মির ভাঙার সাহস করতে পারেনি। কিন্তু ভারতের কেন্দ্রীয় সরকার ২০১৯ সালের ৫ আগস্টের সিদ্ধান্তে পৌনে ২০০ বছরের অস্তিত্ব একপ্রকার শেষ করে দিয়েছে। তিনি শনিবার কুলগামে এক সমাবেশে বক্তব্য রাখার সময়ে ওই মন্তব্য করেন।
সাবেক মুখ্যমন্ত্রী বলেন রাজ্যটিকে দু’টি কেন্দ্র শাসিত অঞ্চলে বিভক্ত করার পর থেকে উপত্যকার জনগণ ও বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। রাজনৈতিক নেতৃবৃন্দ বিভিন্ন সময়ে জম্মু-কাশ্মিরকে আবার বিশেষ মর্যাদা ফিরিয়ে দেয়ার দাবি জানিয়ে আসছেন। গুলাম নবী আজাদ বলেন, সাধারণত কেন্দ্রীয় সরকারশাসিত অঞ্চলকে রাজ্যের মর্যাদা দেয়া হয়। কিন্তু এখানে এমন হয়েছে যেন পুলিশের মহাপরিচালককে (ডিজিপি) থানাদার, মুখ্যমন্ত্রীকে বিধায়ক এবং মুখ্যসচিবকে পাটোয়ারি করা হয়েছে।
কোনো বুদ্ধিমান মানুষ এই কাজ করতে পারে না। তিনি বলেন, এ বিষয়ে পার্লামেন্টে অনেক কথা বলেছি। তিনি বলেন, কাশ্মির আবার রাজ্যের মর্যাদা না পাওয়া পর্যন্ত কংগ্রেস লড়াই চালিয়ে যাবে। এ জন্য আমাদের প্রাণ হারাতে হলেও আন্দোলন চলবে। আমরা রাজ্যের মর্যাদা ফিরে পাওয়ার জন্য গুলি খেতেও প্রস্তুত। তিনি মুদ্রাস্ফীতি ও বেকারত্বের জন্য কেন্দ্রীয় সরকারের তীব্র সমালোচনা করেন।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল