২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
তাইওয়ানের প্রতি চীনের পদক্ষেপে উদ্বেগ প্রকাশ

গণতন্ত্র ও স্বাধীনতা প্রশ্নে এশিয়ার পাশে থাকবে যুক্তরাষ্ট্র

মিয়ানমার আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করছে : বাইডেন
-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গণতন্ত্র ও সাগরের ‘স্বাধীনতা’ রক্ষায় যুক্তরাষ্ট্র দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পাশে থাকবে। আসিয়ান সম্মেলনের দ্বিতীয় দিন বুধবার এ প্রতিশ্রুতি দেয়ার পাশাপাশি তাইওয়ানের প্রতি চীনের পদক্ষেপকে ‘জবরদস্তিমূলক’ বলে আখ্যায়িত করে এটি ‘শান্তি ও স্থিতিশীলতার জন্য একটি হুমকি’ বলে মন্তব্য করেন তিনি। অনলাইনে অনুষ্ঠিত এ ভার্চুয়াল সম্মেলনে এ দিন চীনের প্রধানমন্ত্রী লি কোচিয়াংও যোগ দিয়েছিলেন।
বাইডেন বলেন, একটি আঞ্চলিক অর্থনৈতিক কাঠামো গড়ে তুলতে ওয়াশিংটন ইন্দো-প্যাসিফিক অংশীদারদের সাথে আলোচনা শুরু করতে পারে। দক্ষিণ-পূর্ব এশিয়া যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে একটি কৌশলগত যুদ্ধক্ষেত্র হয়ে উঠেছে। চীন দক্ষিণ চীন সাগরের বেশির ভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে এবং উগ্র গণতান্ত্রিক তাইওয়ানের ওপর সামরিক ও রাজনৈতিক চাপ বাড়িয়ে তুলছে। তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের ‘পাথরসম দৃঢ়’ প্রতিশ্রুতি আছে বলে সম্মেলনে ফের উল্লেখ করেন বাইডেন।
চীন ‘আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার’ প্রতি হুমকি তৈরি করছে অভিযোগ করে তিনি বলেন, “চীনের জবরদস্তিমূলক পদক্ষেপে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।” ১০ জাতির সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ানের) এ সম্মেলনে লে কোচিয়াং বলেন, দক্ষিণ চীন সাগরে শান্তি, স্থিতিশীলতা, জাহাজ চলাচল ও উপরে বিমান চলাচলের স্বাধীনতা সবার স্বার্থেই বজায় রাখতে হবে। তিনি বলেন, ‘দক্ষিণ চীন সাগর আমাদের সবার বাড়ি’।
সম্মেলনে মিয়ানমারের জান্তা সরকারের সমালোচনায় দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের সাথে যোগ দেন বাইডেন। মিয়ানমারের রাজনৈতিক বন্দীদের মুক্তি ও দেশটিকে গণতন্ত্রে ফেরার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ‘মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের কারণে সৃষ্ট শোচনীয়তা, যা ক্রমবর্ধমানভাবে আঞ্চলিক স্থিতিশীলতাকে নাজুক করে তুলছে, মোকাবেলা করতে হবে আমাদের।’ জোটের সদস্য দেশ মিয়ানমারে কোনো প্রতিনিধি ছাড়াই মঙ্গলবার আসিয়ানের তিন দিনব্যাপী সম্মেলন শুরু হয়। আঞ্চলিক এ জোটের শান্তি প্রস্তাবকে অগ্রাহ্য করায় দেশটির ক্ষমতাসীন জান্তা প্রধানকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি।


আরো সংবাদ



premium cement
সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি

সকল