২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`
তাইওয়ানের প্রতি চীনের পদক্ষেপে উদ্বেগ প্রকাশ

গণতন্ত্র ও স্বাধীনতা প্রশ্নে এশিয়ার পাশে থাকবে যুক্তরাষ্ট্র

মিয়ানমার আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করছে : বাইডেন
-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, গণতন্ত্র ও সাগরের ‘স্বাধীনতা’ রক্ষায় যুক্তরাষ্ট্র দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর পাশে থাকবে। আসিয়ান সম্মেলনের দ্বিতীয় দিন বুধবার এ প্রতিশ্রুতি দেয়ার পাশাপাশি তাইওয়ানের প্রতি চীনের পদক্ষেপকে ‘জবরদস্তিমূলক’ বলে আখ্যায়িত করে এটি ‘শান্তি ও স্থিতিশীলতার জন্য একটি হুমকি’ বলে মন্তব্য করেন তিনি। অনলাইনে অনুষ্ঠিত এ ভার্চুয়াল সম্মেলনে এ দিন চীনের প্রধানমন্ত্রী লি কোচিয়াংও যোগ দিয়েছিলেন।
বাইডেন বলেন, একটি আঞ্চলিক অর্থনৈতিক কাঠামো গড়ে তুলতে ওয়াশিংটন ইন্দো-প্যাসিফিক অংশীদারদের সাথে আলোচনা শুরু করতে পারে। দক্ষিণ-পূর্ব এশিয়া যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে একটি কৌশলগত যুদ্ধক্ষেত্র হয়ে উঠেছে। চীন দক্ষিণ চীন সাগরের বেশির ভাগ এলাকা নিয়ন্ত্রণ করছে এবং উগ্র গণতান্ত্রিক তাইওয়ানের ওপর সামরিক ও রাজনৈতিক চাপ বাড়িয়ে তুলছে। তাইওয়ানের প্রতি যুক্তরাষ্ট্রের ‘পাথরসম দৃঢ়’ প্রতিশ্রুতি আছে বলে সম্মেলনে ফের উল্লেখ করেন বাইডেন।
চীন ‘আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার’ প্রতি হুমকি তৈরি করছে অভিযোগ করে তিনি বলেন, “চীনের জবরদস্তিমূলক পদক্ষেপে আমরা গভীরভাবে উদ্বিগ্ন।” ১০ জাতির সাউথইস্ট এশিয়ান ন্যাশনসের (আসিয়ানের) এ সম্মেলনে লে কোচিয়াং বলেন, দক্ষিণ চীন সাগরে শান্তি, স্থিতিশীলতা, জাহাজ চলাচল ও উপরে বিমান চলাচলের স্বাধীনতা সবার স্বার্থেই বজায় রাখতে হবে। তিনি বলেন, ‘দক্ষিণ চীন সাগর আমাদের সবার বাড়ি’।
সম্মেলনে মিয়ানমারের জান্তা সরকারের সমালোচনায় দক্ষিণ-পূর্ব এশিয়ার নেতাদের সাথে যোগ দেন বাইডেন। মিয়ানমারের রাজনৈতিক বন্দীদের মুক্তি ও দেশটিকে গণতন্ত্রে ফেরার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, ‘মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের কারণে সৃষ্ট শোচনীয়তা, যা ক্রমবর্ধমানভাবে আঞ্চলিক স্থিতিশীলতাকে নাজুক করে তুলছে, মোকাবেলা করতে হবে আমাদের।’ জোটের সদস্য দেশ মিয়ানমারে কোনো প্রতিনিধি ছাড়াই মঙ্গলবার আসিয়ানের তিন দিনব্যাপী সম্মেলন শুরু হয়। আঞ্চলিক এ জোটের শান্তি প্রস্তাবকে অগ্রাহ্য করায় দেশটির ক্ষমতাসীন জান্তা প্রধানকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি।



আরো সংবাদ


ভারতের প্রতিরক্ষাপ্রধান রাওয়াতের মন্তব্য ঘিরে ক্ষুব্ধ চীন (১০৫০৬)কাতার বিশ্বকাপে থাকবে না ইতালি বা পর্তুগালের কোনো একটি দল (১০৫০১)বাংলাদেশ-পাকিস্তান দ্বিতীয় দিনের খেলার সময় পরিবর্তন (৮৫৩৬)স্ত্রী ও তিন সন্তান নিয়ে ইসলাম গ্রহণ করলেন যুবক (৭২২৯)ভূমিকম্প দিয়ে গেল সতর্কবার্তা (৬৮৩০)স্বীকৃতি দেয়ার জন্য সব শর্ত পূরণ করেছি : তালেবান (৬০৫০)ঘরে ঘরে জাহাঙ্গীর (৫৭৫৯)‘জরুরি অবস্থার মুখে দেশ’ কী বার্তা দিলেন ইসরাইল প্রধানমন্ত্রী (৫৬৮৪)‘হত্যাচেষ্টা ফাঁস হওয়ার ভয়ে খালেদা জিয়াকে বিদেশে যেতে দিচ্ছে না’ (৫০৮০)ইসরাইলের সাথে পানির বিনিময়ে জ্বালানি চুক্তির বিরুদ্ধে জর্ডানে বিক্ষোভ (৪২৯২)