২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ত্রিপুরায় মুসলিমবিরোধী সহিংস ঘটনায় নিরাপত্তা জোরদার

ত্রিপুরার পানিসাগর এলাকায় হিন্দুত্ববাদীদের দেয়া আগুনে পুড়ে যাওয়া কয়েকটি দোকান: ইন্টারনেট -

মুসলিমদের সম্পত্তি ও মসজিদে হামলার ঘটনার পর ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরায় উত্তেজনা তৈরি হয়েছে। উত্তপ্ত পরিস্থিতিতে রাজ্যের মুসলিমদের আক্রান্ত স্থাপনা ও এলাকায় নিরাপত্তা জোরদার এবং জনসমাবেশে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। কয়েক দিন ধরে ত্রিপুরায় পুলিশের সাথে দেশটির বিভিন্ন হিন্দু গোষ্ঠীর সংঘর্ষের পর সেখানে সহিংসতা ছড়িয়ে পড়েছে।
২৫ বছরের কমিউনিস্ট শাসনের অবসানের পর ২০১৮ সাল থেকে ত্রিপুরার ক্ষমতায় আছে ভারতের ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। গত চার দিনে উত্তর ত্রিপুরা জেলার বিভিন্ন স্থানে ১০টির বেশি ধর্মীয় সহিংসতার ঘটনা ঘটেছে। মঙ্গলবার সন্ধ্যার দিকে ত্রিপুরার সীমান্ত শহর পানিসাগরে একটি মসজিদ এবং মুসলিমদের বেশ কয়েকটি দোকানপাটে ভাঙচুরের ঘটনার পর থেকে সেখানে বড় ধরনের সমাবেশে বিধিনিষেধ আরোপ করেছে কর্তৃপক্ষ।
বিজেপির ঘনিষ্ঠ মিত্র ও দেশটির কট্টর হিন্দুত্ব জাতীয়তাবাদী গোষ্ঠী বিশ্ব হিন্দু পরিষদের (ভিএইচপি) বিক্ষোভ-সমাবেশ থেকে মুসলিমদের স্থাপনা ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা হয়। পানিসাগরের উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা সৌভিক দেব বলেছেন, ওই সমাবেশে সাড়ে তিন হাজারের মতো মানুষ অংশ নিয়েছিলেন। তিনি বলেন, সমাবেশে অংশ নেয়া বিশ্ব হিন্দু পরিষদের কিছু কর্মী চামটিল্লার একটি মসজিদে ভাঙচুর করেছেন। পরে সেখানে আরো তিনটি বাড়ি ও তিনটি দোকান ভাঙচুর করা হয়।
প্রথম ভাঙচুরের ঘটনা থেকে ৮০০ গজ দূরের রোয়া বাজার এলাকায় দু’টি দোকানেও আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। পুলিশ বলছে, ভাঙচুরকৃত দোকান এবং বাড়িগুলো মুসলিমদের। তাদের একজনের অভিযোগের পর একটি মামলা দায়ের হয়েছে। দেশটির আরেক কট্টর হিন্দুত্ববাদী গোষ্ঠী বজরং দলের স্থানীয় নেতা নারায়ণ দাস অবশ্য দাবি করেছেন, মসজিদের সামনে কিছু তরুণ বিক্ষোভকারীদের গালাগালি এবং তরবারি প্রদর্শন করেছে। তবে দাসের এই অভিযোগ নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি। ত্রিপুরা পুলিশ এক টুইটে বলেছে, কিছু মানুষ সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব এবং উসকানিমূলক বার্তা ছড়াচ্ছেন। শান্তি বজায় রাখতে এলাকার জনগণের প্রতি আহ্বান জানিয়েছে পুলিশ। গত সপ্তাহে ভারতের মুসলিমদের সংগঠন জমিয়ত-ওলামা-ই-হিন্দের ত্রিপুরা শাখা উত্তেজিত একদল জনতা মসজিদ ও মুসলিম অধ্যুষিত এলাকায় হামলা চালিয়েছে বলে অভিযোগ করে।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল